ট্র্যাফিক নিয়ম মানুন, বার্তা বিধি ভাঙা চালকদের

কলকাতা, বিধাননগর পুলিশের পথে হেঁটে বৃহস্পতিবার এই কাজ করল ডানলপ ট্র্যাফিক গার্ড। নিয়ম মেনে গাড়ি না চালানোর জন্য কেস দেয় পুলিশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০১৯ ০১:৫৯
Share:

সচেতনতায়: হেলমেট ব্যবহারের বার্তা দিচ্ছেন এক চালক। বৃহস্পতিবার, ডানলপে। ছবি: সজল চট্টোপাধ্যায়

বেপরোয়া ভাবে গাড়ি চালান যে চালকেরা, তাঁদের এ বার রাস্তায় নামিয়ে ট্র্যাফিক নিয়মের পাঠ দিল পুলিশ।

Advertisement

কলকাতা, বিধাননগর পুলিশের পথে হেঁটে বৃহস্পতিবার এই কাজ করল ডানলপ ট্র্যাফিক গার্ড। নিয়ম মেনে গাড়ি না চালানোর জন্য কেস দেয় পুলিশ। কিন্তু অধিকাংশ সময়েই চালকেরা অভিযো‌গ করেন, পুলিশ ইচ্ছাকৃত ভাবে হেনস্থা করছে। সেই ধারণা দূর করতেই এমন ব্যবস্থা বলে দাবি পুলিশের।

পুলিশ জানায়, ছ’রাস্তার সংযোগস্থল ডানলপ মোড়ে প্রায়ই নিয়ম ভাঙেন গাড়ির চালকেরা। সিগন্যাল না মানা, বেপরোয়া গতিতে গাড়ি চালানো, পথ নির্দেশিকা অগ্রাহ্য করা, সিট বেল্ট না বাঁধা— সহ বিভিন্ন অভিযোগে বাস, অটো, ট্যাক্সি, অ্যাপ ক্যাবের চালকদের কেস দেওয়া হয়। পুলিশ সূত্রের খবর, দেখা গিয়েছে কয়েক মাসের মধ্যে বেশ কিছু চালকের বিরুদ্ধে কোনও না কোনও কেস হয়েছে। সেই তালিকা থেকেই এ দিনের জন্য বেছে নেওয়া হয় ১৮ জন চালককে।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

এ দিন সকালে দু’ঘণ্টা ধরে চলে ওই চালকদের সচেতন করার কর্মসূচি। এসিপি (ট্র্যাফিক) বিদ্যাসাগর চৌবে, ডানলপ ট্র্যাফিকের ইনস্পেক্টর সারদাশঙ্কর বন্দ্যোপাধ্যায়, ওসি রঞ্জন রুদ্রের তত্ত্বাবধানে ওই চালকেরা রাস্তায় নামেন। তাঁরা কখনও হাতে ব্যানার নিয়ে পথচারীদের সাবধান করেছেন, কখনও আবার নিয়ম ভাঙা গাড়িকে আটকে তার চালককে সচেতন করেছেন। এক ট্র্যাফিক কর্তার কথায়, ‘‘চালকেরা ভাবেন আমরা ইচ্ছে করে কেস দিই। কিন্তু বোঝা উচিত, ওঁরা আমাদের শত্রু নন। আজ হাতেকলমে বোঝানো হল কেন কেস দেওয়া হয়।’’ নিজেদের

ভুল অবশ্য এ দিন মেনে নিয়ে নিয়ম মেনে গাড়ি চালানোর শপথ নিয়েছেন ওই ১৮ জন চালক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন