Phoolbagan Mertro

ইস্ট-ওয়েস্ট মেট্রোর যাত্রা শুরু ফুলবাগান স্টেশন পর্যন্ত

ইস্ট-ওয়েস্ট মেট্রোয় এ বার যাত্রী-সংখ্যা অনেকটাই বাড়বে বলে মনে করছেন মেট্রোকর্তারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২০ ০৩:৩০
Share:

আরম্ভ: যাত্রাপথ বাড়ল ইস্ট-ওয়েস্ট মেট্রোর। সল্টলেক স্টেডিয়াম স্টেশন থেকে ফুলবাগান স্টেশনের পথে একটি ট্রেন। রবিবার। ছবি: সুদীপ্ত ভৌমিক

ঘড়ির কাঁটায় তখন বিকেল ৩টে বেজে ৪৩ মিনিট। ফুলবাগান স্টেশনের আপ প্ল্যাটফর্মে রেক নিয়ে প্রস্তুত চালক দীপক কুমার। ভিডিয়ো স্ক্রিনে দেখা গেল, সবুজ পতাকা নাড়ছেন রেলমন্ত্রী পীযূষ গয়াল। কয়েক সেকেন্ডের মধ্যে প্ল্যাটফর্মের স্ক্রিনডোর বন্ধ হতেই ইস্ট-ওয়েস্ট মেট্রোর চাকা গড়াতে শুরু করল সেক্টর ফাইভের দিকে। আজ, সোমবার থেকে ওই মেট্রোপথে যাত্রী পরিষেবা শুরু হওয়ার কথা। সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ২০ মিনিট অন্তর চলবে ট্রেন। সারা দিনে মোট ৪৮টি ট্রেন চালানো হবে।

Advertisement

করোনা পরিস্থিতিতে ভার্চুয়াল ব্যবস্থাতেই রবিবার ফুলবাগান পর্যন্ত মেট্রো পরিষেবার সূচনা হল। একই সঙ্গে কলকাতা মেট্রোর ইতিহাসে প্রায় ২৫ বছর পরে নতুন কোনও ভূগর্ভস্থ স্টেশন চালু হল। এর আগে ১৯৯৫ সালের ১৯ ফেব্রুয়ারি এসপ্লানেড থেকে গিরিশ পার্ক পর্যন্ত অংশ পাতালপথে যুক্ত হয়েছিল শ্যামবাজার ও বেলগাছিয়ার সঙ্গে। পরিষেবার উদ্বোধন করে রেলমন্ত্রী এ দিন জানান, নতুন কোনও বিপত্তি দেখা না দিলে ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের সমস্ত কাজ শেষ করে ফেলতে চান তাঁরা।

গত ১৩ ফেব্রুয়ারি সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়ামের মধ্যে চালু হয়েছিল ইস্ট-ওয়েস্ট মেট্রো। তার পরে গত জুন মাসে লকডাউনের মধ্যেই ফুলবাগান পর্যন্ত পরিষেবা সম্প্রসারণের অনুমতি দেন রেলওয়ে সেফটি কমিশনার। কিন্তু করোনা পরিস্থিতিতে দেশ জুড়ে মেট্রো পরিষেবা বন্ধ থাকায় ওই অংশেও পরিষেবা চালু করা যায়নি।

Advertisement

আরও পড়ুন: পুজোর কেনাকাটার ভিড়ে উধাও দূরত্ব-বিধি!

করোনার কারণে প্রায় ছ’মাস বন্ধ থাকার পরে গত ১৪ সেপ্টেম্বর চালু হয়েছে কলকাতা মেট্রোর পরিষেবা। কিন্তু তার কয়েক দিনের মধ্যেই ফুলবাগান পর্যন্ত পরিষেবা শুরুর ছাড়পত্রের মেয়াদ ফুরিয়ে যায়। ফলে রেলওয়ে সেফটি কমিশনারের দেওয়া ছাড়পত্রের জন্য ফের আবেদন করতে হয় মেট্রো কর্তৃপক্ষকে। সেই অনুমতি মেলার পরে নতুন উদ্যমে শুরু হয় প্রস্তুতি।

আরও পড়ুন: মাটি ভাল, তাই নির্বিঘ্নে উড়ালপুল পেরোল ‘উর্বী’

গত এক সপ্তাহে যাত্রী পরিষেবার কাজ শেষ হওয়ার পরে রাতের দিকে ফুলবাগান পর্যন্ত ট্রেন চালিয়ে যাবতীয় ব্যবস্থাপনা পরীক্ষা করেছেন মেট্রো কর্তৃপক্ষ। তার পরে রেল মন্ত্রকের সবুজ সঙ্কেত পেতেই এ দিন ফুলবাগান পর্যন্ত চালু করা হল পরিষেবা। উদ্বোধনী অনুষ্ঠানে রেলমন্ত্রী ছাড়াও ভার্চুয়াল মাধ্যমে যুক্ত ছিলেন এ রাজ্য থেকে কেন্দ্রের আরও দুই প্রতিমন্ত্রী, বাবুল সুপ্রিয় ও দেবশ্রী চৌধুরী।

এ দিন রেলমন্ত্রী বলেন, ‘‘এই প্রকল্পে নানা কারণে অনেক দেরি হওয়ায় খরচ বেড়ে গিয়েছে। ২০১৫ সাল পর্যন্ত কাজের বিশেষ অগ্রগতি হয়নি। প্রধানমন্ত্রী নিজে তৎপর হয়ে নজরদারি চালানোয় কাজ দ্রত এগিয়েছে। দুর্গাপুজোর আগে এই মেট্রো প্রকল্প কলকাতাবাসীর জন্য খুলে দিতে পেরে ভাল লাগছে।’’

আরও পড়ুন: কোভিড বর্জ্য সংগ্রহের বরাদ্দ বাড়াল রাজ্য

কেন্দ্রের বন ও পরিবেশ দফতরের প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয় বলেন, ‘‘করোনার মতো কঠিন পরিস্থিতির মোকাবিলা করে উন্নত প্রযুক্তির এই স্টেশন যাত্রীদের জন্য খুলে দেওয়া হয়েছে।’’ কেন্দ্রের নারী ও শিশুকল্যাণ দফতরের প্রতিমন্ত্রী দেবশ্রী চৌধুরীর কথায়, ‘‘নতুন মেট্রো কলকাতায় যাতায়াতের ক্ষেত্রে বিশেষ সহায়ক হবে।’’

মেট্রো সূত্রের খবর, ফুলবাগান স্টেশন পর্যন্ত পরিষেবা সম্প্রসারণের ফলে নতুন মেট্রোপথের দৈর্ঘ্য হবে সাড়ে ছয় কিলোমিটারের কাছাকাছি। সুভাষ সরোবরের নীচ দিয়ে তৈরি হওয়া সুড়ঙ্গপথে যুক্ত ফুলবাগান স্টেশন শিয়ালদহের সব চেয়ে কাছের স্টেশন। তাই ইস্ট-ওয়েস্ট মেট্রোয় এ বার যাত্রী-সংখ্যা অনেকটাই বাড়বে বলে মনে করছেন মেট্রোকর্তারা।

নয়া মেট্রোয় মাত্র ১৬ মিনিটে সেক্টর ৫ থেকে ফুলবাগান পৌঁছনো যাবে। ভূগর্ভস্থ ফুলবাগান স্টেশনে তিনটি প্রবেশপথ রয়েছে। আধুনিক ওই স্টেশনে লিফট, এসক্যালেটর, শৌচালয় ছাড়াও প্ল্যাটফর্মের স্ক্রিনডোর এবং স্মার্ট কার্ড রিচার্জ করার স্বয়ংক্রিয় যন্ত্র রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন