ইস্ট-ওয়েস্ট শুরুর বাধা কি নাগরিক বিক্ষোভ

মেট্রো কর্তারা যাবতীয় প্রস্তুতি সেরে রাখলেও তাঁদের জানা নেই যাত্রী নিয়ে কবে আনুষ্ঠানিক দৌড় শুরু করবে ইস্ট-ওয়েস্ট।

Advertisement

ফিরোজ ইসলাম

কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০১৯ ০১:৪৫
Share:

বিক্ষোভের জেরে আটকে ইস্ট-ওয়েস্ট মেট্রোর উদ্বোধন। ফাইল চিত্র

জল্পনা ছিল বড় দিনের আগেই পাঁচ নম্বর সেক্টর থেকে সল্টলেক স্টেডিয়ামের মধ্যে যাত্রী পরিবহণের জন্য খুলে দেওয়া হবে ইস্ট-ওয়েস্ট মেট্রো। সেই আনুষ্ঠানিক উদ্বোধনের জন্য দিন পনেরো আগেও সরকারি স্তরে তৎপরতা ছিল তুঙ্গে। অথচ অজানা কারণে থমকে গেল ইস্ট-ওয়েস্ট মেট্রোর গতি!

Advertisement

মেট্রো কর্তারা যাবতীয় প্রস্তুতি সেরে রাখলেও তাঁদের জানা নেই যাত্রী নিয়ে কবে আনুষ্ঠানিক দৌড় শুরু করবে ইস্ট-ওয়েস্ট। প্রশ্ন উঠছে, তবে কি নতুন নাগরিকত্ব আইন নিয়ে গত কয়েক দিন রাজ্য জুড়ে যে বিক্ষোভ ছড়িয়েছে, তাতেই ধাক্কা খেল সেই তৎপরতা?

অথচ কমিশনার অব রেলওয়ে সেফটির শর্ত পূরণ করে যাবতীয় প্রস্তুতি সেরে রাখতে গত নভেম্বরেই আদা জল খেয়ে টানা পনেরো দিন ধরে ইস্ট-ওয়েস্ট মেট্রোয় মহড়া চলেছিল। ওই মহড়ার ফল সন্তোষজনক হওয়ায় মেট্রো কর্তারাও দ্রুত পরিষেবা চালু করা নিয়ে আশাবাদী ছিলেন। তবে, মেট্রোর তরফে যাবতীয় প্রস্তুতি নিখুঁত করতে আরও কিছুটা সময় চেয়ে নেন কলকাতার মেট্রোর দায়িত্বপ্রাপ্ত জেনারেল ম্যানেজার সুনীত শর্মা। এ নিয়ে রেলবোর্ডের চেয়ারম্যান বিনোদ যাদবের সঙ্গেও তিনি কথা বলেন। ডিসেম্বরের মাঝামাঝি আনুষ্ঠানিক উদ্বোধন হতে পারে ধরেই এগোতে থাকেন কর্তারা।

Advertisement

উদ্বোধনী অনুষ্ঠানের প্রস্তুতি সারতে ইস্ট-ওয়েস্ট মেট্রো নির্মাণের দায়িত্বপ্রাপ্ত সংস্থা কলকাতা মেট্রো রেলওয়ে কর্পোরেশন লিমিটেড (কে এম আর সি এল) এবং কলকাতা মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ, কে কী দায়িত্ব পালন করবেন তা-ও ভাগাভাগি হয়ে যায়। এমনকি কলকাতা মেট্রোর কোন দফতর কী দায়িত্ব পালন করবে, তারও খুঁটিনাটি ছক কষা হয়ে গিয়েছিল। অনুষ্ঠানের মঞ্চ এবং মেট্রো স্টেশন সাজানো ছাড়াও বিমানবন্দর থেকে মন্ত্রীকে আনতে গাড়ির ব্যবস্থা, স্থানীয় সাংসদ এবং বিধায়কদের আমন্ত্রণ জানানোর প্রস্তুতিও সেরে ফেলা হয়।

আধুনিক সুবিধাযুক্ত ইস্ট-ওয়েস্ট মেট্রোর নির্মাণ পর্ব তুলে ধরতে প্রয়োজনীয় সংক্ষিপ্ত দলিল-চিত্র তৈরির কাজও সারা হয়ে গিয়েছিল বলে খবর। যাবতীয় আয়োজন নির্ভুল করতে কমবেশি ৭০ দফা কাজের নির্ঘণ্টও চূড়ান্ত করা হয়। কিন্তু গত কয়েক দিনে নতুন নাগরিকত্ব আইনের বিরোধিতায় বিক্ষোভের মাঝে উদ্বোধন নিয়ে কেন্দ্রের আগ্রহ থমকেছে বলে খবর। যদিও আনুষ্ঠানিক উদ্বোধনে বিলম্বের কারণ নিয়ে মুখে কুলুপ এঁটেছেন মেট্রো কর্তৃপক্ষ।

এ প্রসঙ্গে মেট্রোর এক আধিকারিক বলেন, ‘‘অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের অধীন কমিশনার অব রেলওয়ে সেফটি ইস্ট-ওয়েস্ট মেট্রোর বাণিজ্যিক পরিষেবা চালুর অনুমোদনের মেয়াদ আগামী ফেব্রুয়ারি পর্যন্ত বাড়িয়েছে। রেলমন্ত্রক নির্দেশ দিলে তার মধ্যেই পরিষেবা চালু হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন