State news

ইস্ট-ওয়েস্ট মেট্রোর চাকা গড়াবে পুজোর আগেই

সল্টলেক সেক্টর ফাইভ এবং সল্টলেক স্টেডিয়ামের মধ্যবর্তী চারটি স্টেশন হল করুণাময়ী, সেন্ট্রাল পার্ক, সিটি সেন্টার এবং বেঙ্গল কেমিক্যাল। কেএমআরসি জানাচ্ছে, তার পর ধাপে ধাপে অন্যান্য স্টেশনগুলিও চালু করা হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৮ ১৯:৪০
Share:

সব কিছু ঠিক থাকলে পুজোর আগেই চালু হয়ে যাবে ইস্ট-ওয়েস্ট মেট্রো। ছবি: কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (কেএমআরসি)-র ওয়েবসাইট থেকে।

কলকাতার ইস্ট-ওয়েস্ট মেট্রোর একটা অংশ চালু হয়ে যাচ্ছে পুজোর আগেই। এমনটাই জানিয়ে দিল কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (কেএমআরসি)। শুরুতে সল্টলেক সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম— এই ছ’টি স্টেশনের মধ্যে চলবে এই মেট্রো।

Advertisement

সল্টলেক সেক্টর ফাইভ এবং সল্টলেক স্টেডিয়ামের মধ্যবর্তী চারটি স্টেশন হল করুণাময়ী, সেন্ট্রাল পার্ক, সিটি সেন্টার এবং বেঙ্গল কেমিক্যাল। কেএমআরসি জানাচ্ছে, তার পর ধাপে ধাপে অন্যান্য স্টেশনগুলিও চালু করা হবে। এই রুটের বাকি স্টেশনগুলি হল ফুলবাগান, শিয়ালদহ, এসপ্ল্যানেড, মহাকরণ, হাওড়া স্টেশন এবং হাওড়া ময়দান।

প্রথম ধাপে চলতি বছর জুন মাসের মধ্যে সল্টলেক থেকে শিয়ালদহ পর্যন্ত মেট্রো চালু করার পরিকল্পনা ছিল। কিন্তু সেন্ট্রালের বদলে এসপ্ল্যানেডে স্টেশন করার পরিকল্পনা নেওয়া হয়। তার ফলেই শুরুতে শিয়ালদহ পর্যন্ত মেট্রো চালানো যাচ্ছে না বলে জানাচ্ছে কেএমআরসি।

Advertisement

যে পথে চলবে ইস্ট-ওয়েস্ট মেট্রো

ইস্ট-ওয়েস্ট মেট্রোর ভাড়া বর্তমানে চালু মেট্রো রেলের চেয়ে তুলনামূলক বেশি হবে। বর্তমান মেট্রোর ন্যূনতম ভাড়া ৫ টাকা। ইস্ট-ওয়েস্টে ন্যূনতম ভাড়া ১০ টাকা হতে পারে বলে কেএমআরসি সূত্রে খবর।

আরও পড়ুন: ‘নীতি থাকলে কি এমন জোট করত বিজেপি?’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন