Metro

২৫ বছর পরে পাতালে নয়া স্টেশন

ইস্ট-ওয়েস্ট মেট্রো সূত্রের খবর, প্রায় ২৫ বছর পরে শহরের পাতাল মানচিত্রে নতুন স্টেশন যুক্ত হচ্ছে। আগামী কাল, সোমবার সকাল ৮টা থেকে যাত্রীদের জন্য পরিষেবা খুলে দেওয়া হবে।

Advertisement

নিজস্ব সংবাদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২০ ০৩:১১
Share:

ছবি: সংগৃহীত।

আজ, রবিবার থেকে ফুলবাগান পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রোর পরিষেবা আনুষ্ঠানিক ভাবে শুরু হচ্ছে। দিল্লির রেল ভবন থেকে ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এই পরিষেবার উদ্বোধন করার কথা রেলমন্ত্রী পীযূষ গয়ালের। ইস্ট-ওয়েস্ট মেট্রোর ভারপ্রাপ্ত মন্ত্রী বাবুল সুপ্রিয়ের অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা। ইস্ট-ওয়েস্ট মেট্রো সূত্রের খবর, প্রায় ২৫ বছর পরে শহরের পাতাল মানচিত্রে নতুন স্টেশন যুক্ত হচ্ছে। আগামী কাল, সোমবার সকাল ৮টা থেকে যাত্রীদের জন্য পরিষেবা খুলে দেওয়া হবে। গত এক সপ্তাহ ধরে সম্প্রসারিত পথে পরিষেবা খুলে দেওয়ার জন্য রাতে নিয়মিত মহড়া হয়েছে। নতুন স্টেশন যোগ হওয়ার পরে ইস্ট-ওয়েস্ট মেট্রো পথের দৈর্ঘ্য হবে প্রায় ৫ কিলোমিটার। এত দিন সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত মেট্রোর সর্বোচ্চ ভাড়া ছিল ১০ টাকা। এ বার ফুলবাগান পর্যন্ত সেই সর্বোচ্চ ভাড়া হবে ২০ টাকা।

Advertisement

ফুলবাগান স্টেশনের উদ্বোধনী অনুষ্ঠানে মেট্রোর সর্বোচ্চ জনা পঞ্চাশেক আধিকারিক থাকবেন। মেট্রো ভবনে থাকবেন কলকাতা মেট্রো রেলের জেনারেল ম্যানেজার, ইস্ট-ওয়েস্ট মেট্রোর নির্মাণ সংস্থা কেএমআরসিএল-এর ম্যানেজিং ডিরেক্টর-সহ শীর্ষ আধিকারিকেরা। উদ্বোধনের জন্য ইস্ট-ওয়েস্ট মেট্রোর একটি রেক ফুলবাগান স্টেশনের আপ প্ল্যাটফর্মে থাকবে। চালক যাতে সরাসরি রেলমন্ত্রীর পতাকা নাড়া দেখতে পান, সে জন্য ওই প্ল্যাটফর্মে থাকছে জায়ান্ট স্ক্রিন। যা দেখে রেকটি ফুলবাগান থেকে পাঁচ নম্বর সেক্টরের দিকে ছুটবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন