Kolkata East West Metro

ইস্ট-ওয়েস্টে নয়া লক্ষ্য এ বার হাওড়া থেকে এসপ্লানেড

যাবতীয় প্রস্তুতি ডিসেম্বরের মধ্যে সেরে ফেলে এসপ্লানেড ও হাওড়ার মধ্যে পরিষেবা চালু করে দেওয়াই আপাতত লক্ষ্য বলে এ দিন জানিয়েছেন কলকাতা মেট্রো রেলের অতিরিক্ত জেনারেল ম্যানেজার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ০৫:২৮
Share:

সম্প্রতি দুর্গা পিতুরি লেনের কাজ মিটে যাওয়ায় ঠেকনা খোলার বিষয়ে মেট্রো কর্তৃপক্ষের ভরসা বেড়েছে। ফাইল ছবি।

এ বছরের মধ্যে পাঁচ নম্বর সেক্টরথেকে হাওড়া ময়দান পর্যন্ত মেট্রো চালানো হয়তো সম্ভব হবে না। তবে, সেক্টর-৫ থেকে শিয়ালদহ পর্যন্ত পরিষেবা চালু করার পরে এ বার আগামী ডিসেম্বরের মধ্যেহাওড়া ময়দান ও এসপ্লানেডের মধ্যেও ট্রেন ছোটাতে মরিয়া মেট্রোকর্তৃপক্ষ। সেই লক্ষ্যে আগামী মাসে শিয়ালদহ থেকে পূর্বমুখী সুড়ঙ্গ দিয়ে মেট্রোর রেক হাওড়াময়দানের দিকে নিয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন কর্তৃপক্ষ। সোমবার কলকাতা মেট্রোর অতিরিক্ত জেনারেল ম্যানেজার তথা ‘কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড’ (কেএমআরসিএল)-এর ম্যানেজিং ডিরেক্টর হরিনাথ জায়সওয়াল সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে এই খবর জানান।

Advertisement

সম্প্রতি বৌবাজার সংলগ্ন দুর্গা পিতুরি লেনে সাড়ে তিন বছর ধরে থমকে থাকা অংশে সুড়ঙ্গের ভিত তৈরির কাজ সম্পূর্ণ করার পরেমেট্রো কর্তৃপক্ষের মনে বৌবাজার নিয়ে দুর্ভাবনার মেঘ অনেকটা কেটেছে। পশ্চিমমুখী সুড়ঙ্গের কাজ সম্পূর্ণ করার ক্ষেত্রে যে অনিশ্চয়তা রয়েছে, তা-ও কাটিয়ে ওঠার বিষয়ে আশাবাদী তাঁরা। কেএমআরসিএল সূত্রের খবর, পূর্বমুখী সুড়ঙ্গ বছর দুয়েক আগে তৈরি হয়ে গেলেও বৌবাজারে পর পর বিপত্তির কারণে সমস্যা দেখা দিতে শুরু করেছিল সেই সুড়ঙ্গেও। ভূগর্ভের মাটি ধুয়ে যাওয়ার কারণে ওই সুড়ঙ্গ নিজের অবস্থান থেকে সরে পশ্চিমমুখী সুড়ঙ্গের দিকে ঢুকে আসতে পারে, এমন আশঙ্কাও দেখা দিয়েছিল। এই পরিস্থিতিতে বিপত্তি এড়াতে পূর্বমুখী সুড়ঙ্গের ভিতরে নির্দিষ্ট দূরত্বে একাধিক ষড়ভুজাকৃতি ঠেকনা বসাতে হয়। গত বছরের এপ্রিলে ওই ঠেকনা সরিয়ে হাওড়ার দিকে ট্রেন নিয়ে যাওয়ার কথা ভাবা হলেও শেষ পর্যন্ত তা করা যায়নি। তার কিছু দিনের মধ্যেই ফের বৌবাজারে ধসের ঘটনা ঘটে।

সম্প্রতি দুর্গা পিতুরি লেনের কাজ মিটে যাওয়ায় ঠেকনা খোলার বিষয়ে মেট্রো কর্তৃপক্ষের ভরসা বেড়েছে। গত অক্টোবর মাসে শিয়ালদহ এবং বৌবাজারের মধ্যে মদন দত্ত লেনের কাছে আপৎকালীন পরিস্থিতিতে যাত্রীদের উদ্ধার করার জন্য একটি সংযোগকারী সুড়ঙ্গ নির্মাণের কাজ করতে গিয়ে বিপত্তি বাধে। সেই কাজ পশ্চিমমুখী সুড়ঙ্গের দিক থেকে করা হলেও পূর্বমুখী সুড়ঙ্গের জোড়ের মুখে মেট্রোর লাইন খুলে রাখা হয়। আপাতত, ওই সব অসুবিধা দূর করার পরে রেল রোড ভেহিক্‌ল ব্যবহার করে হাওড়ার দিকে ট্রেন নিয়ে যাওয়া হবে। সেই পথে গঙ্গার নীচ দিয়ে ট্রেন নিয়ে যাওয়ার সময়ে অনেকটা নীচে নেমে ফের চড়াইয়ে উঠতে হবে। তার জন্য রেক সামনের দিক থেকে টেনে নিয়ে যাওয়ার পাশাপাশি পিছন থেকে (ব্যাঙ্কার ইঞ্জিন) ঠেলা দেওয়ার ব্যবস্থাও করা হবে। অনেকটা ‘পুশ-পুল’ সার্ভিসের কায়দায়। আপাতত, দু’টি রেক হাওড়ায় নিয়ে গিয়েহাওড়া ময়দান থেকে এসপ্লানেড পর্যন্ত চারটি স্টেশনের মধ্যে মহড়া শুরু করা হবে। ট্রেন এবং স্টেশনের প্ল্যাটফর্মে স্ক্রিন ডোরের মধ্যে সমন্বয় তৈরির কাজ করা হবে।

Advertisement

যাবতীয় প্রস্তুতি ডিসেম্বরের মধ্যে সেরে ফেলে এসপ্লানেড ও হাওড়ার মধ্যে পরিষেবা চালু করে দেওয়াই আপাতত লক্ষ্য বলে এ দিন জানিয়েছেন কলকাতা মেট্রো রেলের অতিরিক্ত জেনারেল ম্যানেজার। পশ্চিমমুখী সুড়ঙ্গে সুরক্ষা সংক্রান্ত প্রস্তুতি সম্পূর্ণ করতে সুবোধ মল্লিক স্কোয়ারে বায়ু চলাচলের পথ তৈরির কাজ করা হবে। ওই কাজ এখন থমকে রয়েছে। পাশাপাশি, আপৎকালীন পরিস্থিতিতে যাত্রীদের উদ্ধার করতে বৌবাজারে একটি পৃথক পথ তৈরির কথা ভাবা হয়েছে ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন