উড়ালপুল বন্ধ, জটে দিনভর নাকাল যাত্রীরা

পুলিশ জানিয়েছে, স্বাস্থ্য পরীক্ষার জন্য শুক্রবার রাত থেকে সোমবার সকাল আটটা পর্যন্ত বন্ধ রাখা হবে চিংড়িঘাটা উড়ালপুল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০১৯ ০১:১৮
Share:

স্তব্ধ: যানজটে থমকে মা উড়ালপুল-সহ সংলগ্ন সব রাস্তাই। শনিবার, ই এম বাইপাসে। ছবি: বিশ্বনাথ বণিক

চিংড়িঘাটা উড়ালপুল বন্ধ। যার জেরে শনিবার সকাল থেকে যানজটে প্রায় অবরুদ্ধ হয়ে পড়ল ই এম বাইপাস। তীব্র যানজট দেখা গেল মা উড়ালপুলের উপর এবং নীচ, সমস্ত র‌্যাম্পেই।

Advertisement

পুলিশ জানিয়েছে, স্বাস্থ্য পরীক্ষার জন্য শুক্রবার রাত থেকে সোমবার সকাল আটটা পর্যন্ত বন্ধ রাখা হবে চিংড়িঘাটা উড়ালপুল। কেএমডিএ-র তরফে ওই সেতুর স্বাস্থ্য পরীক্ষার কাজ চলছে। গত প্রায় এক বছর ধরে গভীর রাতে ওই সেতু বন্ধ রেখে কাজ করছেন বিশেষজ্ঞেরা। যে কারণে ওই উড়ালপুল দিয়ে ছোট গাড়ি চললেও বন্ধ ছিল ভারী গাড়ির চলাচল।

ট্র্যাফিক পুলিশকর্মীদের একাংশ জানিয়েছেন, ওই উড়ালপুল বন্ধ থাকার ফলে গাড়িগুলিকে বেলেঘাটা বিল্ডিং মোড় থেকে ডান দিকে সল্টলেকের ব্রডওয়ে দিয়ে ঘুরিয়ে পাঠানো হচ্ছে। এতেই বাধা পাচ্ছে গাড়ির গতি। যার ফলে এ দিন বারবারই দেখা গিয়েছে, বাইপাসে চিংড়িঘাটামুখী গাড়ির সারি সায়েন্স সিটি ছাড়িয়ে প্রায় অম্বেডকর সেতু পর্যন্ত চলে গিয়েছে। পরিস্থিতি সামাল দিতে গিয়ে একাধিক বার পার্ক সার্কাস সাত মাথার মোড় থেকে মা উড়ালপুলের বাইপাসমুখী রাস্তায় গাড়ি ওঠা বন্ধ করে দিতে হয় বলে জানিয়েছে পুলিশ। তাতেও অবশ্য যানজট পুরোপুরি সামাল দেওয়া সম্ভব হয়নি। বিকেলের পরেও চিংড়িঘাটার দু’দিকেই গাড়ির গতি ফের কমে যায়।

Advertisement

এই পরিস্থিতির মধ্যেই আগামী সপ্তাহে স্বাস্থ্য পরীক্ষার জন্য বন্ধ রাখা হতে পারে কসবার বিজন সেতু। ওই সেতুটি বন্ধ রাখতে ইতিমধ্যেই কেএমডিএ-র কর্তারা পুলিশের কাছে আবেদন জানিয়েছেন। প্রাথমিক ভাবে ঠিক হয়েছে, আগামী শুক্রবার রাত থেকে সোমবার সকাল পর্যন্ত ওই সেতু দিয়ে যান চলাচল বন্ধ রাখা হবে। ট্র্যাফিক পুলিশের আশঙ্কা, দক্ষিণ কলকাতার অতি গুরুত্বপূর্ণ ওই সেতু বন্ধ রাখা হলে কসবা, গড়িয়াহাট, ঢাকুরিয়া, বালিগঞ্জ-সহ বিভিন্ন এলাকায় যানজট হতে পারে।

লালবাজার জানিয়েছে, ওই সেতু বন্ধ থাকলে কসবামুখী বাস ও মিনিবাসগুলিকে পার্ক সার্কাস কানেক্টর এবং প্রিন্স আনোয়ার শাহ রোড কানেক্টর দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। ছোট গাড়ি ওই দুই রাস্তা ছাড়াও বন্ডেল গেট উড়ালপুল, সন্তোষপুর অ্যাভিনিউ এবং বৈষ্ণবঘাটা দিয়ে যাতায়াত করতে পারবে। ট্র্যাফিক পুলিশের এক কর্তা জানান, প্রাথমিক ভাবে ঠিক হয়েছে, ওই সেতু বন্ধ হয়ে গেলে কসবা ও সংলগ্ন এলাকার হাওড়া এবং ধর্মতলামুখী বাস-মিনিবাসকে সায়েন্স সিটি, পার্ক সার্কাস কানেক্টর ও পার্ক সার্কাস দিয়ে পাঠানো হবে। আবার যাদবপুর-টালিগঞ্জের দিকের বাস-মিনিবাসকে প্রিন্স আনোয়ার শাহ রোড কানেক্টর ও যাদবপুর থানা হয়ে যেতে বলা হবে। তবে রুবি মোড় ও গড়িয়াহাটের মধ্যে চলাচলকারী অটোগুলিকে ওই সেতুর দুই প্রান্ত পর্যন্ত যেতে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন