assembly

Assembly speaker: ভোট গোনায় ভুল ছিল! বিধানসভায় দাঁড়িয়ে স্বীকার করলেন স্পিকার, শুরু বিভাগীয় তদন্ত

স্পিকার বলেন, ‘‘ভোটের ফলে ভুল হয়েছিল। এমন ভুল ভবিষ্যতে হবে না বলেই আশা করব। কী করে ভুল হল, তা খতিয়ে দেখতে বিভাগীয় তদন্ত হচ্ছে।”

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২২ ১২:১৭
Share:

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

সোমবার বিধানসভায় আচার্য বিলের ভোট গণনায় ভুল হয়েছিল। মঙ্গলবার অধিবেশনের শুরুতেই তা স্বীকার করেন নিলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। নির্দেশ দিলেন বিভাগীয় তদন্তের। পাশাপাশি বিমান বলেন, ‘‘আশা করব, এমন ভুল ভবিষ্যতে হবে না।’’

Advertisement

সোমবার রাজ্য বিধানসভায় ভোটাভুটিতে পাশ হয় ‘দ্য ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি ল (অ্যামেন্ডমেন্ড) বিল, ২০২২’। ভোটের ফল প্রকাশের পর দেখা যায়, বিলের পক্ষে ভোট পড়েছে ১৮২টি এবং বিপক্ষে ৪০টি। এ দিকে বিজেপি বিধায়করা দাবি করতে থাকেন, অধিবেশনে উপস্থিত তাঁদের ৫৭ জন বিধায়কই বিলের বিপক্ষে ভোট দিয়েছেন। তা হলে বিপক্ষে ৪০টি ভোট পড়ে কী করে? স্বভাবতই প্রশ্ন ওঠে, তা হলে কি ভোটদানে পদ্ধতিগত ভুল করে ফেলেছেন বিজেপি বিধায়কদের একটি অংশ। তার ফলেই কি ক্রসভোটিং? সব মিলিয়ে জল্পনা তুঙ্গে ওঠে। পরে বিধানসভার সচিবালয় থেকে জানানো হয়, ভুল হয়েছিল। নতুন ফল ১৬৭-৫৫।

মঙ্গলবার অধিবেশনের শুরুতেই স্পিকার বলেন, ভোটের ফলে ভুল হয়েছিল। এমন ভুল ভবিষ্যতে হবে না বলেই আশা করব। কী করে এমন ভুল হল, তা খতিয়ে দেখার জন্য বিভাগীয় তদন্তও শুরু হয়ে গিয়েছে।

Advertisement

দুটি ফলের তফাত দেখলে স্পষ্ট হয়, প্রথম বার ১৫টি ভোট সরকার পক্ষের দিকে চলে গিয়েছিল। এর ফলে বিলের সপক্ষে ভোট পড়েছিল ১৮২। কিন্তু পরে সেই ১৫টি ভোট বিজেপির খাতায় যুক্ত হওয়ায় বিরোধীদের ভোট বেড়ে দাঁড়ায় ৫৫-য়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন