দিন বদলের ডাক দিয়ে পথে নামবেন মেয়েরা

আজ, বৃহস্পতিবার বিকেলে রামলীলা ময়দান থেকে শ্যামবাজারের শ্যাম পার্ক পর্যন্ত যাবে মিছিল। তাতে যোগ দেবেন সাধারণ নারী, রূপান্তরিত মহিলা এবং নারী আন্দোলনের সঙ্গে যুক্ত শহরের সমাজকর্মীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০১৯ ০০:৩৪
Share:

প্রতীকী ছবি।

‘পথে নেমেছি মেয়ের দল, এই ভোটে চাই দিনবদল’— এমনই স্লোগান তুলে পথে নামছেন গোটা দেশের মহিলারা। সেই স্লোগানে গলা মিলিয়ে শামিল হচ্ছে শহর কলকাতাও।

Advertisement

আজ, বৃহস্পতিবার বিকেলে রামলীলা ময়দান থেকে শ্যামবাজারের শ্যাম পার্ক পর্যন্ত যাবে মিছিল। তাতে যোগ দেবেন সাধারণ নারী, রূপান্তরিত মহিলা এবং নারী আন্দোলনের সঙ্গে যুক্ত শহরের সমাজকর্মীরা। নির্দিষ্ট কোনও রাজনৈতিক দলের বিরুদ্ধে আক্রমণ না শানালেও মিছিলের আয়োজকেদের বক্তব্য, কেন্দ্রে এমন একটা সরকার প্রয়োজন, যারা শুধু যুদ্ধের কথা না বলে সামাজিক কাঠামোর মৌলিক পরিবর্তনের কথা বলবে।

মিছিলের আয়োজকেরা জানিয়েছেন, একাধিক অভিন্ন দাবির ভিত্তিতে বেশ কয়েকটি অরাজনৈতিক মহিলা সংগঠনকে এক ছাতার তলায় এনে কেন্দ্রে ‘পরিবর্তনের’ ডাক দিতেই রাজপথে নামছেন তাঁরা। নির্দিষ্ট কোনও রাজনৈতিক দল বা জোটের পক্ষে ভোট দেওয়ার কথা তাঁরা বলবেন না। তবে আয়োজকদের দাবি, গোটা দেশেই অসহিষ্ণুতা ভয়ঙ্কর আকার নিয়েছে। এই পরিস্থিততে নারীদের প্রতি বিদ্বেষ আরও বাড়ছে। তার বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই ২০টি রাজ্যের ১৫০টি জায়গায় এই মিছিল করা হচ্ছে বলে আয়োজকদের তরফে জানালেন অনুরাধা কপূর। তিনি বললেন, ‘‘মহিলা ও রূপান্তরিত নারীদের নানা সঙ্কটের কথা তুলে ধরা হবে এই মিছিলের মাধ্যমে। তবে আমাদের আশা, যোগ দেবেন সমমনস্ক পুরুষেরাও। তাঁদের জন্য আহ্বান রইল।’’

Advertisement

আয়োজকেরা জানিয়েছেন, এই উদ্যোগে কোনও সংগঠনের নাম, লোগো কিংবা ব্যানার ব্যবহার করা হবে না। স্লোগান উঠবে গণতান্ত্রিক অধিকার রক্ষার দাবিতেই। অর্থাৎ, পা মেলাতে পারবেন সকলেই।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

সেই ডাকে সাড়া দিয়ে এ দিন দুপুর আড়াইটে থেকে রামলীলা ময়দানে জড়ো হবেন কলকাতার নাগরিকেরা। সাড়ে তিনটে নাগাদ শ্যামপার্কের উদ্দেশে শুরু হবে যাত্রা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন