শহরে জোড়া অগ্নিকাণ্ড, ভস্মীভূত কারখানা

আগুন থেকে আতঙ্ক ছড়াল উত্তর কলকাতার রাজা দীনেন্দ্র স্ট্রিটে। দমকল সূত্রে খবর, বুধবার ভোর চারটে নাগাদ আগুন লেগে পুড়ে ভস্মীভূত হয়ে গেল একটি তেলের গুদাম। দমকলের ১০টি ইঞ্জিন ঘণ্টা দু’য়েকের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। এই ঘটনায় কেউ হতাহত হননি। আগুন লাগার কারণ জানা যায়নি। তবে, ওই গুদামের মধ্যে তেল ছাড়াও ‘ডিটারজেন্ট পাউ়ডার’ এবং কাগজের প্যাকিং বাক্স মজুত ছিল বলে দমকল কর্তৃপক্ষ জানিয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১০ জুন ২০১৫ ১২:২১
Share:

চলছে আগুন নেভানোর কাজ। ছবি: সুদীপ্ত ভৌমিক।

আগুন থেকে আতঙ্ক ছড়াল উত্তর কলকাতার রাজা দীনেন্দ্র স্ট্রিটে।

Advertisement

দমকল সূত্রে খবর, বুধবার ভোর চারটে নাগাদ আগুন লেগে পুড়ে ভস্মীভূত হয়ে গেল একটি তেলের গুদাম। দমকলের ১০টি ইঞ্জিন ঘণ্টা দু’য়েকের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। এই ঘটনায় কেউ হতাহত হননি। আগুন লাগার কারণ জানা যায়নি। তবে, ওই গুদামের মধ্যে তেল ছাড়াও ‘ডিটারজেন্ট পাউ়ডার’ এবং কাগজের প্যাকিং বাক্স মজুত ছিল বলে দমকল কর্তৃপক্ষ জানিয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ভোর চারটে নাগাদ হঠাৎ গুদাম থেকে আগুন বেরোতে দেখে বাসিন্দারা আতঙ্কিত হয়ে পড়েন। তাঁরা সঙ্গে সঙ্গেই দমকলকে খবর দেন। গুদামের পাশেই রয়েছে একটি বহুতল। আগুন ছড়িয়ে পড়ার আতঙ্কে এই বহুতলের অনেক বাসিন্দা রাস্তায় নেমে আসেন। আশপাশের বাড়ি থেকেও বাসিন্দারা নেমে পড়েন রাস্তায়। তবে, দমকল সঙ্গে সঙ্গেই ঘটনাস্থলে পৌঁছনোয় আগুন দ্রুত ছড়িয়ে পড়েনি।

Advertisement

দমকলের এক আধিকারিক জানান, গুদামে দাহ্য পদার্থ মজুত থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ার সম্ভাবনা ছিল। সে ক্ষেত্রে এই আগুন থেকে বড় ধরনের দুর্ঘটনা হতে পারত। শহরের মধ্যে ঘিঞ্জি এলাকায় এই ধরনের দাহ্য পদার্থ রাখার কোনও বৈধ অনুমতি ছিল কি না তা নিয়েও প্রশ্ন উঠেছে।

কলকাতা পুরসভার লাইসেন্স দফতরের এক আধিকারিক জানান, লাইসেন্স ছিল কি না তা যাচাই না করে বলা সম্ভব নয়। তবে, লাইসেন্স থাকলেও কী কী মালপত্র গুদামে রাখার কথা এবং সেগুলি রাখার ব্যাপারে যাথাযথ ব্যবস্থা ছিল কিনা তা তদন্ত সাপেক্ষ। পুরসভা অবশ্যই এগুলি খতিয়ে দেখবে বলে আশ্বাস দেন ওই আধিকারিক। নিয়ম না মানলে প্রয়োজনে দমকল এই ব্যাপারে ব্যবস্থা নিতে পারে। দমকল কর্তৃপক্ষ বিষয়টি তদন্ত করছেন বলে জানা গিয়েছে।

অন্য দিকে, মঙ্গলবার রাতে দক্ষিণ কলকাতার শরৎ বসু রোডের একটি রেস্তোরাঁয় চিমনি থেকে আগুন লাগে। দমকলের দু’টি ইঞ্জিন আধ ঘণ্টার চেষ্টায় সেই আগুন নিয়ন্ত্রণে আনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন