থার্ড রেলে আগুন, থমকাল মেট্রো

প্ল্যাটফর্মে অফিস টাইমের ভিড়। আচমকাই থার্ড রেলে ধোঁয়া। মেট্রো কর্মীরা এসে দেখেন, আগুন ধরে গিয়েছে। সঙ্গে সঙ্গে বিদ্যুৎ বন্ধ করে দেন তাঁরা। বন্ধ হয়ে যায় ডাউন লাইনে ট্রেন চলাচলও। সোমবার সকালে রবীন্দ্র সদন স্টেশনে এই ঘটনার জেরে আধ ঘণ্টা বন্ধ থাকে মেট্রো পরিষেবা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০১৫ ০৩:০৫
Share:

প্ল্যাটফর্মে অফিস টাইমের ভিড়। আচমকাই থার্ড রেলে ধোঁয়া। মেট্রো কর্মীরা এসে দেখেন, আগুন ধরে গিয়েছে। সঙ্গে সঙ্গে বিদ্যুৎ বন্ধ করে দেন তাঁরা। বন্ধ হয়ে যায় ডাউন লাইনে ট্রেন চলাচলও। সোমবার সকালে রবীন্দ্র সদন স্টেশনে এই ঘটনার জেরে আধ ঘণ্টা বন্ধ থাকে মেট্রো পরিষেবা।

Advertisement

শুরু হয় মেরামতি। তখনই লাইনে মেলে ফয়েলের টুকরো। সেটি সরিয়ে ফের ট্রেন চলাচল শুরু হয়। মেট্রোর সূত্রে খবর, শিশুরা খাবার খেয়ে ফয়েলের প্যাকেট ছুড়ে ফেলাতেই এই বিপত্তি।

বছর খানেক আগে চাঁদনি চক স্টেশনেও থার্ড রেলে ফয়েলের টুকরো পড়ে আগুন ধরে ট্রেন চলাচল ব্যাহত হয়েছিল। তখনও কর্তৃপক্ষ নিজেদের ত্রুটি ঢাকতে বলেছিলেন, কোনও শিশু টিফিন খেয়ে থার্ড রেলে ফয়েল প্যাকেট ফেলায় বিপত্তি ঘটেছে। পরে তদন্তে জানা গিয়েছিল, মেট্রোর সুড়ঙ্গে ঠান্ডা বাতাস চলাচলের পাইপলাইন থেকে ফয়েল খুলেই ওই ঘটনা ঘটেছে। মেট্রোর কর্মীদের একাংশের ধারণা, সোমবারও একই রকম ঘটনা ঘটেছে।। ডাউন লাইনের বিদ্যুৎবাহী থার্ড রেল থেকে সেই ফয়েলের টুকরোই মিলেছে। আর এ দিনও শিশুদের উপরেই ফের এই ঘটনার দায় চাপিয়ে দিয়েছেন মেট্রোর কর্তারা।

Advertisement

তাই স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠেছে, প্ল্যাটফর্ম থেকে থার্ড রেলে কোনও শিশু কী ভাবে কিছু ছুঁড়ে ফেলতে পারে? তা হলে তো তাকে প্রচণ্ড শক্তিশালী হতে হবে। তা ছাড়া, অফিস টাইমের ওই ভিড়ের মধ্যে কী ভাবেই বা কোনও শিশু প্যাকেট ছুঁড়ে ফেলতে পারে। যাত্রীদের বক্তব্য, প্রতিটি প্ল্যাটফর্মেই এখন সিসিটিভি রয়েছে, তা খতিয়ে দেখলেই ঘটনা স্পষ্ট হয়ে যাবে।

মেট্রোর কর্মীদের একাংশের বক্তব্য, এই ঘটনা সুড়ঙ্গের বাইরের কোনও স্টেশনে হলে তাও মেনে নেওয়া যেত। কিন্তু ঘটনাটি ঘটেছে সুড়ঙ্গের মধ্যে থাকা স্টেশনে। ফলে তাঁরা মনে করছেন, আগের মতোই এ দিনও সুড়ঙ্গে বাতাস চলাচলকারী পাইপের গা থেকেই ফয়েল মোড়ক খুলে গিয়ে বিদ্যুৎবাহী লাইনের উপরে পড়েছে। মেট্রো কর্মীদের ওই অংশের বক্তব্য, ওই পাইপও দীর্ঘদিনের পুরনো। তাই পাইপের মোড়কের থেকে ফয়েল খসে পড়াটা খুব একটা অস্বাভাবিক নয়। তবে যে ভাবেই হোক না কেন, মেট্রো চলাচলে বিঘ্ন ঘটায় দুর্ভোগে পড়েন যাত্রীরা।

শুধু রেক নয়, কলকাতা মেট্রোর সব কিছুই এখন লজ্‌ঝড়ে। এক দিকে তাপ্পি দিলে অন্য দিকে ফাঁক বেরিয়ে আসছে। এ বার আবার থার্ড রেলে ফয়েলের টুকরো পড়ে ব্যাহত হল মেট্রো চলাচল। কিন্তু যাই ঘটুক না কেন, এর ফলে বাড়ছে যাত্রীদের বিড়ম্বনাই। এ দিনও তা-ই হয়েছে। এই ঘটনার জেরে ডাউন লাইনে প্রায় ১৫ মিনিট ট্রেন চলাচল বন্ধ ছিল। চালু হওয়ার পরের কয়েকটি ট্রেনও সময় মেনে না চলায় প্রায় আধ ঘণ্টা মেট্রো চলাচল ব্যাহত হয়।

এ দিনই আবার নেতাজি স্টেশনে টিকিট পাঞ্চ করার গেটে একটি শিশুর হাত আটকে যায়। মেট্রো সূত্রে খবর, দুপুর সওয়া ১২টা নাগাদ মায়ের হাত ধরে শিশুটি প্ল্যাটফর্ম থেকে বেরোচ্ছিল। টিকিট পাঞ্চ করার সময়ে আচমকাই তার হাত গেটে আটকে যায়। খবর যায় স্টেশন মাস্টারের কাছে। সেখান থেকে কন্ট্রোল এবং গেটের প্রযুক্তি তৈরির সংস্থাকে খবর দেওয়া হয়। তাঁরা চটজলদি এসে গেট থেকে শিশুটির হাত বার করে দেন। মেট্রো সূত্রে খবর, জখম হয়নি শিশুটি। তবে এই ঘটনায় মা ও শিশু দু’জনেই ভয়ে পেয়ে গিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন