স্কুল খুললেও জড়তা কি কাটল

জুনিয়র সেকশনের অন্য পড়ুয়াদের অভিভাবকেরা জানালেন, স্কুল চালু হলেও দেখা যায়নি তাকে। তবে কি সে ফিরবে না জি ডি বিড়লা স্কুল চত্বরে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৭ ০১:৩১
Share:

তাকে ঘিরে টানা কয়েক দিন চলছে হইচই। বাবা-মায়ের সঙ্গে প্রতিবাদে সামিল হয়েছেন স্কুলের বন্ধু-দিদিদের অভিভাবকেরাও। বন্ধ থেকেছে ক্লাস।

Advertisement

এত হুলস্থুলের মধ্যে তাকে দেখা গিয়েছে ভয়ে মাকে আঁকড়ে ধরে বসে থাকতে। এত দিনে ধীরে ধীরে কাটতে শুরু করেছে সেই অচলাবস্থা। শুক্রবার থেকে চালু হয়েছে ওই স্কুলের জুনিয়র সেকশনের ক্লাস। স্বাভাবিক ছন্দে ফিরছে বন্ধুদের জীবন। এখন কেমন আছে এত কিছুর কেন্দ্রে থাকা চার বছরের সেই ছোট্ট মানুষটি?

জুনিয়র সেকশনের অন্য পড়ুয়াদের অভিভাবকেরা জানালেন, স্কুল চালু হলেও দেখা যায়নি তাকে। তবে কি সে ফিরবে না জি ডি বিড়লা স্কুল চত্বরে? পরিবার মুখ না খুললেও অন্য পড়ুয়াদের অভিভাবকেরা প্রায় নিশ্চিত যে, সে আর আসছে না স্কুলে। তবে ওই শিশুর বাবা জানিয়েছেন, হাসপাতাল থেকে বাড়ি ফিরে খেলাধুলোয় মেতে আছে একরত্তি মেয়েটি। তিনি বলেন, ‘‘যখন যন্ত্রণা হচ্ছে, তখন কান্নাকাটি করছে। তা ছাড়া ঠিকই আছে।’’ পরিবারের আশা, এ ভাবেই আতঙ্ক কাটিয়ে উঠবে সে।

Advertisement

এ দিকে জুনিয়র স্কুল খুললেও সম্পূর্ণ জড়তা কাটেনি বাকি পড়ুয়াদের পরিবারেরও। দ্বিতীয় শ্রেণির এক পড়ুয়ার মা জানালেন, ৫০-৫২ পড়ুয়ার ক্লাসে ২০-২৫ জন হাজির হয়েছিল। তবে যারা গিয়েছিল, তারা জানিয়েছে, পরিস্থিতি সামাল দিতে স্কুল তৎপর ছিল। প্রথম শ্রেণির এক পড়ুয়ার মা জানালেন, বাথরুমে যাওয়ার সময়ে আয়া মাসিরা সঙ্গে থাকছেন বলেই জানিয়েছে তাঁদের মেয়েরা। সিসি ক্যামেরাও বসানো হচ্ছে স্কুলে। তবে যথেষ্ট নিশ্চিন্ত বোধ করছেন না অনেক অভিভাবক। বেশ কয়েক জন জানালেন, আর কয়েকটা দিন দেখে নিয়ে স্কুলে পাঠাবেন মেয়েকে। দ্বিতীয় শ্রেণির আর এক ছাত্রীর মা বললেন, ‘‘ওরাও তো আতঙ্কের মধ্যে আছে। বারবার স্কুলের নাম দেখেছে টিভি-তে।’’ কী বলছে তাঁদের মেয়েরা? স্কুলে ফিরতে উৎসাহী কি ওরা? এক অভিভাবক জানালেন, স্কুলে যাওয়ার জন্য মুখিয়ে রয়েছে মেয়ে। কিন্তু তাঁর চিন্তা, ‘‘ক্লাস ওয়ানের মেয়ে কতটুকুই বা বোঝে! তবু বারবার চেষ্টা করে চলেছি যাতে একটু সচেতন করে স্কুলে পাঠানো যায়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন