রোগীকে চড়-কাণ্ডে জরিমানা ৫০ হাজার

২০১৮ সালের সেপ্টেম্বরের ওই ঘটনায় সুবিচার চেয়ে চলতি বছরের মার্চে স্বাস্থ্য কমিশনের দ্বারস্থ হন ওই রোগীর ছেলে অভিজিৎ সরকার। অভিযোগপত্রে তাঁর বক্তব্য ছিল, বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন বাবার জন্য তিনি এক জন আয়া রেখেছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০১৯ ০১:২০
Share:

প্রতীকী ছবি।

আইসিইউয়ে চিকিৎসাধীন রোগীকে চড় মারার অভিযোগ উঠেছিল আলিপুরে অবস্থিত বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে। সেই মামলায় বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষকে এক মাসের মধ্যে রোগীর পরিবারকে ৫০ হাজার টাকা জরিমানা করল স্বাস্থ্য কমিশন।

Advertisement

২০১৮ সালের সেপ্টেম্বরের ওই ঘটনায় সুবিচার চেয়ে চলতি বছরের মার্চে স্বাস্থ্য কমিশনের দ্বারস্থ হন ওই রোগীর ছেলে অভিজিৎ সরকার। অভিযোগপত্রে তাঁর বক্তব্য ছিল, বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন বাবার জন্য তিনি এক জন আয়া রেখেছিলেন। ওই আয়া মেজাজ হারিয়ে তাঁর বাবাকে চড় মারেন। ঘটনার কথা জানতে পেরে আলিপুর থানার পাশাপাশি স্বাস্থ্য কমিশনের দ্বারস্থ হন অভিজিৎ। জরিমানার নির্দেশে কমিশন
জানিয়েছে, বেসরকারি হাসপাতালের বক্তব্য ছিল, ওই আয়াকে সরাসরি তারা নিয়োগ করেনি। তা ছাড়া বৃদ্ধকে খাওয়াতে গিয়ে কোনও ভাবে আঘাত লেগেছে। পরিজনেরা ভুল বুঝছেন বলে বক্তব্য ছিল বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষের। সেই বক্তব্য যুক্তিগ্রাহ্য নয় বলে নির্দেশে জানিয়েছেন চেয়ারপার্সন তথা বিচারপতি অসীম বন্দ্যোপাধ্যায় এবং কমিশনের অন্য সদস্যেরা। কমিশনের পর্যবেক্ষণ হল, শহর কলকাতায় ৪০০ শয্যার পরিকাঠামো রয়েছে যে হাসপাতালে সেখানে এ ধরনের ঘটনা দুর্ভাগ্যজনক।

ক্যালকাটা মেডিক্যাল রিসার্চ ইনস্টিটিউট কর্তৃপক্ষ জানিয়েছেন, রায়ের প্রতিলিপি খতিয়ে দেখে পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন