হাওড়ায় ই-রিকশা নিয়ে সরকারি বিজ্ঞপ্তি জারি

জেলা প্রশাসনের তরফে বলা হয়েছে, হাওড়া পুরসভা ও হাওড়া পুলিশ কমিশনারেট থেকে যে টোটোগুলিকে টেম্পোরারি আইডেন্টিফিকেশন নম্বর (টিন) দেওয়া হয়েছিল, সেগুলিই বৈধ গাড়ি হিসেবে বিবেচিত হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৩ মার্চ ২০১৮ ০২:৪৫
Share:

—ফাইল চিত্র।

গত কয়েক বছরে হাওড়ায় টোটোর সংখ্যা অস্বাভাবিক বেড়ে যাওয়ায় সম্প্রতি রাজ্য পরিবহণ দফতর থেকে ই-রিকশা চালুর ব্যাপারে কড়া নির্দেশ আসে জেলা প্রশাসনে। তার পরেই শুরু হয় টোটো বন্ধ করে পরিবেশবান্ধব ই-রিকশা চালুর প্রক্রিয়া। সোমবার তাতেই আনুষ্ঠানিক সিলমোহর দিল হাওড়া জেলা প্রশাসন। এ দিন যৌথ সাংবাদিক সম্মেলনে জেলাশাসক চৈতালি চক্রবর্তী ও পুলিশ কমিশনার দেবেন্দ্রপ্রকাশ সিংহ জানান, এক মাসে এই প্রক্রিয়া শেষ করা হবে। এরই মধ্যে ই-রিকশাগুলিকে রেজিস্ট্রেশন ও লাইসেন্স দেওয়া হবে।

Advertisement

জেলা প্রশাসনের তরফে বলা হয়েছে, হাওড়া পুরসভা ও হাওড়া পুলিশ কমিশনারেট থেকে যে টোটোগুলিকে টেম্পোরারি আইডেন্টিফিকেশন নম্বর (টিন) দেওয়া হয়েছিল, সেগুলিই বৈধ গাড়ি হিসেবে বিবেচিত হবে। ওই গাড়ির মালিকেরা ২২-২৬ মার্চের মধ্যে নির্দিষ্ট ফর্ম পূরণ করে জমা দেবেন। পরীক্ষার পরে যোগ্য ব্যক্তিদের নামের তালিকা প্রকাশ করা হবে।

হাওড়ার অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) অভিজিৎ লাটুয়া বলেন, ‘‘কী ভাবে, কোথায় ফর্ম পাওয়া যাবে ও কোথায় জমা দিতে হবে সেই নির্দেশ সরকারি ওয়েবসাইট, থানা ও খবরের কাগজে বিজ্ঞাপন দিয়ে জানানো হয়েছে। বিলি হচ্ছে লিফলেটও।’’

Advertisement

জেলা প্রশাসন জানিয়েছে, এক ব্যক্তির নামে যাতে একাধিক ই-রিকশা না থাকে সে জন্য এক জনই হবেন মালিক এবং চালক। পাশাপাশি আবেদনকারীকে হাওড়া জেলার বাসিন্দা হতে হবে। হাওড়া কমিশনারেট এলাকার বাসিন্দা হলে অতিরিক্ত গুরুত্ব দেওয়ার কথাও ঘোষণা করা হয়েছে। পুলিশ কমিশনার বলেন, ‘‘টোটোর জন্য হাওড়া শহরের গতি কমে গিয়েছে। গতি বাড়াতে ও বাসিন্দাদের স্বাচ্ছন্দ্য দিতে যে কোনও বিক্ষোভ মোকাবিলায় পুলিশ প্রস্তুত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন