Red Road Parade

Red Road: স্বাধীনতা দিবসে অনুষ্ঠানে ফিরছেন দর্শকেরা, রেড রোডে বাড়তি নিরাপত্তা

দু’বছর পরে স্বাধীনতা দিবসে রেড রোডের অনুষ্ঠানে ফিরছেন দর্শকেরা। তার জন্য গ্রহণ করা হয়েছে বিশেষ ব্যবস্থা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২২ ০৭:৪০
Share:

প্রস্তুত: স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে অনুষ্ঠানের জন্য সেজে উঠেছে রেড রোড। শুক্রবার। ছবি: সুদীপ্ত ভৌমিক

দু’বছর পরে স্বাধীনতা দিবসে রেড রোডের অনুষ্ঠানে ফিরছেন দর্শকেরা। তার জন্য গ্রহণ করা হয়েছে বিশেষ ব্যবস্থা। বাড়ানো হয়েছে নিরাপত্তা। পুলিশ জানিয়েছে, ওই দিন ভিভিআইপি এবং দর্শকদের নিরাপত্তার কথা ভেবে রেড রোড সংলগ্ন এলাকা ১৪টি জ়োনে ভাগ করা হয়েছে। প্রতিটি জ়োনের দায়িত্বে থাকছেন এক জন করে ডেপুটি কমিশনার। সঙ্গে থাকবেন একাধিক অ্যাসিস্ট্যান্ট কমিশনারও।

Advertisement

লালবাজার জানিয়েছে, গোটা চত্বরের জন্য থাকছেন ১২০০ পুলিশকর্মী। তাঁদের পরিচালনায় থাকবেন ছ’জন যুগ্ম পুলিশ কমিশনার। এ ছাড়া থাকছেন অতিরিক্ত কমিশনার এবং বিশেষ পুলিশ কমিশনার। রেড রোডে থাকছে ছ’টি ওয়াচ টাওয়ার। সেই সঙ্গে তিন জায়গায় বালির বস্তার বাঙ্কারে থাকবে কম্যান্ডো বাহিনী। থাকবে তিনটি কুইক রেসপন্স টিমও। এ ছাড়া, ন’টি টহলদারি গাড়ি থাকবে নিরাপত্তার জন্য।

পুলিশ সূত্রের খবর, ওই দিন নাশকতার বিষয়ে সতর্কতা জারি করা হয়েছে গোয়েন্দাদের তরফে। তাই আজ, শনিবার থেকেই শহরের ১৯টি জায়গায় বসবে পুলিশ পিকেট। ২৩টি জায়গায় থাকবে নাকা-তল্লাশির ব্যবস্থা। এ ছাড়া, শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গা তথা ধর্মস্থান, শপিং মলে থাকছে কড়া নজরদারি। ২৫টি মেট্রো স্টেশনে থাকবে অতিরিক্ত বাহিনী। গোটা শহরে ওই দিনের নিরাপত্তার জন্য মোতায়েন করা হচ্ছে প্রায় তিন হাজার পুলিশকর্মী।

Advertisement

এক পুলিশকর্তা জানান, গত দু’বছর করোনার জন্য দর্শকশূন্য ছিল রেড রোডের অনুষ্ঠান। এ বার সেখানে হবে পতাকা উত্তোলন থেকে কুচকাওয়াজ এবং শোভাযাত্রা।থাকবে রাজ্য সরকারের একাধিক প্রকল্পের ট্যাবলো। তবে ঘোড়সওয়ার পুলিশ এ বার কুচকাওয়াজে অংশ নিচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন