Indian Railway

অগ্নিকাণ্ড এড়াতে একগুচ্ছ নির্দেশ রেলের জিএম-এর

নিউ কয়লাঘাট ভবনের ভয়াবহ অগ্নিকাণ্ড থেকে শিক্ষা নিয়ে অবশেষে নড়েচড়ে বসল পূর্ব রেল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২১ ০৭:০২
Share:

প্রতীকী ছবি। —ফাইল চিত্র

নিউ কয়লাঘাট ভবনের ভয়াবহ অগ্নিকাণ্ড থেকে শিক্ষা নিয়ে অবশেষে নড়েচড়ে বসল পূর্ব রেল। বুধবার পূর্ব রেলের সব ক’টি ডিভিশনের ম্যানেজার এবং বিভিন্ন বিভাগের প্রধানদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে অগ্নি সুরক্ষা নিয়ে একাধিক নির্দেশ দিয়েছেন জেনারেল ম্যানেজার মনোজ জোশী। রেলের বিভিন্ন অফিস থেকে অপ্রয়োজনীয় আসবাব, পার্টিশন সরানো ছাড়াও অগ্নি নির্বাপক ব্যবস্থার ঠিক রক্ষণাবেক্ষণের নির্দেশও দিয়েছেন তিনি। রেলের সব কটি ডিভিশনের কার্যালয় ছাড়াও, বিভিন্ন প্রধান স্টেশন এবং বুকিং অফিসে ওই সব সতর্কতা মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

গত ৮ মার্চ পূর্ব রেলের নিউ কয়লাঘাট ভবনের চোদ্দো তলায় ভয়াবহ আগুন লাগে। সেই ঘটনায় চার দমকলকর্মী-সহ মোট ন’জনের মৃত্যু হয়। ঘটনার তদন্তে নিউ কয়লাঘাট ভবনের অগ্নি সুরক্ষা সংক্রান্ত একাধিক গাফিলতির কথা সামনে আসে। তদন্তে জানা যায়, আগুন নেভানোর চেষ্টা করার সময়ে ওই ভবনের হাইড্র্যান্টে জল পাওয়া যায়নি। ফায়ার অ্যালার্ম বা স্প্রিঙ্কলারের বালাই ছিল না সেখানে। প্রাথমিক ভাবে শর্ট সার্কিট থেকে আগুন লেগেছে বলে ভাবা হলেও বিদ্যুতের বহু পুরনো তারের ওয়্যারিংকেই বিপত্তির কারণ বলে মনে করছেন তদন্তকারীদের একাংশ। ওই ভবনে অগ্নি সুরক্ষা ব্যবস্থা যথাযথ না থাকার কারণেই আগুন আগ্রাসী চেহারা নিয়েছিল বলেই মনে করছেন দমকল এবং পুলিশের আধিকারিকদের একাংশ।

আপাতত ওই ভবনের চতুর্থ তল পর্যন্ত কাজ শুরু করার অনুমতি মিলেছে। বাকি তলাগুলিতে কার্যালয় খোলার অনুমতি চেয়েছে রেল। শর্তসাপেক্ষে সেই অনুমতি দেওয়া হতে পারে বলে দমকল সূত্রের খবর। তবে ওই ঘটনার পরে রেলের তরফে সমস্ত ডিভিশনেই অগ্নিকাণ্ডের বিপদ এড়াতে বিশেষ তৎপরতা শুরু হয়েছে। হাওড়া এবং শিয়ালদহের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজারদের অফিসে অগ্নি নির্বাপণ ব্যবস্থা খতিয়ে দেখা ছাড়াও বিশেষ ফায়ার ড্রিল করানোর কাজও শুরু হয়েছে। এ দিনের বৈঠকে বিভিন্ন ডিভিশনগুলির নিজস্ব প্রস্তুতি খতিয়ে দেখা ছাড়াও একাধিক ক্ষেত্রে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন পূর্ব রেলের জিএম।

Advertisement

আগুন লাগলে তা যাতে সহজে ছড়িয়ে না পড়ে, তার জন্য রেলের সব অফিসের বারান্দা, ছাদ ও লন থেকে বাতিল ও অপ্রয়োজনীয় আসবাব দ্রুত সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। কাঠের পার্টিশন, ফলস সিলিং খুলে ফেলার নির্দেশ দিয়েছেন জিএম। সাধারণ অগ্নি নির্বাপক ব্যবস্থা যাতে ঠিকঠাক থাকে, তা নিশ্চিত করতে বলেছেন, যাতে আপৎকালীন পরিস্থিতিতে আগুন নেভানো শুরু করতে বিলম্ব না হয়। পুরনো ওয়্যারিং খুলে ফেলা ছাড়াও খারাপ বৈদ্যুতিক যন্ত্রপাতি সরিয়ে ফেলতে বলেছেন জিএম।

সম্প্রতি দেহরাদূনে বাতানুকূল ট্রেনের কামরায় আগুন লাগে। তাই এর পাশাপাশি লোকাল এবং দূরপাল্লার মেল ও এক্সপ্রেস ট্রেনে অগ্নিকাণ্ডের মতো পরিস্থিতি এড়াতে বিশেষ সতর্কতা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন