যাদবপুরে হাইকোর্টের হস্তক্ষেপ চেয়ে মামলা

মামলার আবেদনকারীর বক্তব্য, বিশ্ববিদ্যালয় পরিচালনার জন্য যে-এগ্‌জিকিউটিভ কমিটি বা কর্মসমিতি রয়েছে, তাদের সিদ্ধান্ত সব পক্ষকে মেনে চলার নির্দেশ দিক আদালত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১১ জুলাই ২০১৮ ০৪:২৯
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বর্তমান পরিস্থিতি কাটাতে একটি জনস্বার্থের মামলা হয়েছে কলকাতা হাইকোর্টে। ছবি: সংগৃহীত।

বিতর্কটা এত দিন চলছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ভিতরে-বাইরে। এ বার সেটা গিয়ে পড়ল আদালতের আঙিনায়। বিশ্ববিদ্যালয়ের বর্তমান পরিস্থিতি কাটাতে একটি জনস্বার্থের মামলা হয়েছে কলকাতা হাইকোর্টে। চলতি সপ্তাহে প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানির সম্ভাবনা আছে বলে জানান আবেদনকারী আইনজীবী রমাপ্রসাদ সরকার।

Advertisement

মামলার আবেদনকারীর বক্তব্য, বিশ্ববিদ্যালয় পরিচালনার জন্য যে-এগ্‌জিকিউটিভ কমিটি বা কর্মসমিতি রয়েছে, তাদের সিদ্ধান্ত সব পক্ষকে মেনে চলার নির্দেশ দিক আদালত। ওই কমিটি যাতে কোনও চাপের কাছে নতি স্বীকার না-করে, যাতে তারা নিরপেক্ষতার সঙ্গে কাজ করতে পারে, তার ব্যবস্থা হোক। যে-ভাবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে যখন-তখন ঘেরাও করা হয়, সেই বিষয়েও আদালতের হস্তক্ষেপ চাওয়া হয়েছে।

আবেদনকারী আইনজীবী জানান, চার বছর আগে ওই বিশ্ববিদ্যালয়ের ভিতরে সংঘর্ষের প্রেক্ষিতে কয়েক দফা নির্দেশ দিয়েছিল হাইকোর্টের তৎকালীন প্রধান বিচারপতি মঞ্জুলা চেল্লুর এবং বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। নির্দেশ ছিল, অপ্রীতিকর ঘটনা এড়ানোর জন্য বিশ্ববিদ্যালয়ের ভিতরে পুলিশ পিকেট থাকবে। শিক্ষক, কর্মী ও পড়ুয়াদের পরিচয়পত্র সঙ্গে রাখা বাধ্যতামূলক করতে হবে। বাইরের কেউ বিশ্ববিদ্যালয়ে ঢুকতে চাইলে প্রধান প্রবেশপথে নিযুক্ত থাকা নিরাপত্তারক্ষীরা তাঁর জন্য প্রয়োজনীয় ‘পাস’ ইস্যু করবেন। পড়ুয়ারা যদি কোনও বিষয়ে প্রতিবাদ জানাতে চান, কর্তৃপক্ষের চিহ্নিত করা জায়গায় সেটা জানাতে হবে।

Advertisement

রমাপ্রসাদবাবু জানান, মামলার আবেদনে আরও বলা হয়েছে, ওই সব নির্দেশ কার্যকর হয়েছে কি না, আদালত তা যাচাইয়ের ব্যবস্থা করুক। কার্যকর না-হলে নির্দেশ রূপায়ণ করতে ফের নির্দেশ দেওয়া হোক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন