Kanak Sarkar

মহিলাদের নিয়ে অবমাননাকর মন্তব্য, যাদবপুরের বিতর্কিত অধ্যাপককে দায়িত্ব থেকে অব্যাহতি

আপাতত ছাত্র-শিক্ষক কমিটির সুপারিশের ভিত্তিতেই তাঁকে সরানো হয়েছে এবং আগামী ১৮ জানুয়ারি বোর্ড অব স্টাডিজের বৈঠকে এই নিয়ে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০১৯ ১৯:৪৪
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক কনক সরকার এবং তাঁর বিতর্কিত পোস্ট।

মহিলাদের বিরুদ্ধে অপমানজনক মন্তব্য করার কারণে কনক সরকারকে অধ্যাপক পদের সমস্ত দায়িত্ব থেকে অব্যাহতি দিল যাদবপুর বিশ্ববিদ্যালয়। গত রবিবার বিতর্কিত মন্তব্য করার পর থেকেই তাঁর শাস্তির দাবিতে বিশ্ববিদ্যালয়ে সরব হয়েছিল শিক্ষক এবং ছাত্রছাত্রীদের সংগঠনগুলি। ছাত্র-শিক্ষক কমিটির সুপারিশের ভিত্তিতেই তাঁকে সরানো হয়েছে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে। কনক সরকারের মন্তব্যের কড়া সমালোচনা করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস। শাস্তির কথা জানিয়ে তাঁর মন্তব্য, ‘‘বিশ্ববিদ্যালয়ে যাওয়া-আসা, পঠন-পাঠন এবং পরীক্ষা সংক্রান্ত কোনও বিষয়ে নিজেকে যুক্ত করতে পারবেন না কনক সরকার। এবং এই সিদ্ধান্ত কার্যকর হচ্ছে এই মুহূর্ত থেকেই।’’

Advertisement

গত রবিবার ফেসবুকে একটি বিতর্কিত পোস্ট করেন যাদবপুর বিশ্ববিদ্যালেয়র আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক কনক সরকার। সেখানে তিনি মেয়েদের কুমারীত্বের তুলনা করেন ‘সিল্‌ড’ বোতল বা বিস্কুটের ‘সিলড’ প্যাকেটের সঙ্গে। এতেই থেমে না থেকে তিনি লিখেছিলেন,অনেক ছেলে এখনও বোকা, যারা কুমারী মেয়েকে স্ত্রী হিসেবে বিয়ে করার কথা ভাবে না। এখানেই থেমে থাকেননি ওই অধ্যাপক। তাঁর বক্তব্য ছিল, একটি মেয়ে কুমারীত্ব নিয়ে জন্মায় এবং সেই কুমারী স্ত্রী দেবদূতের মতো।

এক জন অধ্যাপকের এই মন্তব্যের পরই সমালোচনার ঝড় ওঠে বিভিন্ন মহলে। সোশ্যাল মিডিয়ার পাশাপাশি প্রতিবাদে সরব হয় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা এবং ছাত্র-ছাত্রীদের সংগঠনগুলি। বিশ্ববিদ্যালয়ে মিছিলও করেন প্রতিবাদীরা। এর পরই তাঁকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত নেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আপাতত ছাত্র-শিক্ষক কমিটির সুপারিশের ভিত্তিতেই তাঁকে সরানো হয়েছে এবং আগামী ১৮ জানুয়ারি বোর্ড অব স্টাডিজের বৈঠকে এই নিয়ে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে।

Advertisement

আরও পড়ুন: রামুয়া খুনের ৪৮ ঘণ্টা পেরোতেই ডনের পুরনো শাগরেদ খুন, গভীর হচ্ছে রহস্য

এর আগে যাদবপুরের বিশ্ববিদ্যালয়ের বাইরের বিভিন্ন সংগঠনের তরফেও কনক সরকারের মন্তব্যের তীব্র প্রতিবাদ করা হয়েছিল। তাঁর সমালোচনা করেছিলেন রাজ্য মহিলা কমিশনের চেয়ারপার্সন লীনা গঙ্গোপাধ্যায়ও। রবিবার এই পোস্ট সামনে আসার পর কনক সরকারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি অবশ্য বলেছিলেন, ‘‘আমাদের সকলের নিজের মত প্রকাশের স্বাধীনতা আছে। আমিও সেটাই করেছি। অন্যেরা তা গ্রহণ করবেন কি না, সেটা তাঁদের ব্যাপার।’’

আরও পড়ুন: যদি কামড়ায়! ‘ছক’ কষেই কুকুর-নিধন

কলকাতার ঘটনা এবং দুর্ঘটনা, কলকাতার ক্রাইম, কলকাতার প্রেম - শহরের সব ধরনের সেরা খবর পেতে চোখ রাখুন আমাদের কলকাতা বিভাগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন