Kolkata Metro

Kolkata Metro: মার্চ থেকে শিয়ালদহ পর্যন্ত মেট্রো, চলতি বছরেই জোকা-বিবাদী বাগের দ্বিতীয় পর্যায়ের কাজ

অন্য দিকে, চলতি বছরেই জোকা-বি বা দী বাগ মেট্রো নির্মাণকাজের দ্বিতীয় পর্বে মোমিনপুর থেকে এসপ্লানেড পর্যন্ত অংশে সুড়ঙ্গ খোঁড়ার কাজ শুরু হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২২ ০৭:০৪
Share:

ফুলবাগান ও শিয়ালদহের মধ্যে আপাতত একটি লাইনে ট্রেন চলাচল করবে। ফাইল চিত্র।

শহরের নির্মীয়মাণ মেট্রো প্রকল্পগুলির অগ্রগতির বিষয়ে পর্যালোচনা করতে বুধবার কসবার পরিবহণ ভবনে পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম বৈঠক করলেন কলকাতা মেট্রো রেল কর্পোরেশন এবং রেল বিকাশ নিগম লিমিটেডের আধিকারিকদের সঙ্গে। বৈঠকের পরে মন্ত্রী জানান, আগামী মাসেই ইস্ট-ওয়েস্ট মেট্রোয় সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ পর্যন্ত পরিষেবা চালু হয়ে যাবে। তবে ফুলবাগান ও শিয়ালদহের মধ্যে আপাতত একটি লাইনে ট্রেন চলাচল করলেও আগামী ডিসেম্বরে দু’টি লাইনই খুলে দেওয়া হবে।

Advertisement

অন্য দিকে, চলতি বছরেই জোকা-বি বা দী বাগ মেট্রোর নির্মাণকাজের দ্বিতীয় পর্বে মোমিনপুর থেকে এসপ্লানেড পর্যন্ত অংশে সুড়ঙ্গ খোঁড়ার কাজ শুরু হবে। এর জন্য খিদিরপুরে পানীয় জল ও নিকাশির লাইন সরানোর বিষয়ে পরিকল্পনা করতে চলতি মাসেই কলকাতা পুরসভা এবং মেট্রো রেল কর্তৃপক্ষ বৈঠকে বসবেন। ওই মেট্রোর জোকা থেকে তারাতলা পর্যন্ত অংশে লাইন বসানো এবং স্টেশন নির্মাণের কাজ শেষ হয়েছে। এর পরে মাঝেরহাট স্টেশনের নির্মাণকাজ সম্পূর্ণ হতেই ওই মেট্রোপথের প্রথম অংশে পরিষেবা চালু করার কথা ভাবা হয়েছে। সে ক্ষেত্রে জোকা থেকে তারাতলার বদলে মাঝেরহাট পর্যন্ত চলবে মেট্রো। মাঝেরহাট মেট্রো স্টেশনের পাশেই শিয়ালদহ-বজবজ শাখার মাঝেরহাট স্টেশন থাকায় যাত্রী পেতেও মেট্রোর সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।

এর পাশাপাশি, নোয়াপাড়া-বিমানবন্দর মেট্রোপথের কিছুটা অংশে দখলদার উচ্ছেদের জন্য রাজ্য সরকারের সাহায্য চেয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। রাজ্য সরকারের পক্ষ থেকে এ ব্যাপারে সহযোগিতা করা হবে বলে এ দিন জানানো হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন