calcutta News

‘কলকাতার মিষ্টি এখন ভাল’, বললেন অভিজিৎ

কলকাতা কি আগের চাইতে উন্নতি করছে, নাকি অবনতি?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২০ ০৫:০০
Share:

ছবি: সংগৃহীত।

কলকাতার সন্দেশ কি আগের থেকে ভাল হচ্ছে না খারাপ? তা বুঝতে একটা সূচক তৈরি করা এক্ষুনি দরকার। বিনা পয়সায় সন্দেশ পেলে সে বিষয়ে পরামর্শ দিতে রাজি নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। ভিক্টোরিয়া মেমোরিয়ালের প্রধান ফটকের সামনে বিশাল সিঁড়ির উঁচু ধাপে চেয়ার পাতা হয়েছিল তাঁর জন্য। বললেন, গত কয়েক মাসে বিশ্বে অনেক জায়গায় কথা বলেছেন তিনি। কিন্তু এমন আভিজাত্যপূর্ণ, বিশাল মঞ্চ জোটেনি আর কোথাও।

Advertisement

কলকাতা কি আগের চাইতে উন্নতি করছে, নাকি অবনতি? অভিজিতের মত, রাস্তা আর ট্রাফিক আগের চাইতে কিছুটা ভাল। উন্নতি হয়েছে খাবারেও। সত্তর-আশির দশকে যখন তিনি বড় হচ্ছেন, তখন অর্থনীতির দশা এমন ছিল যে সন্দেশের উপরেও তার প্রভাব পড়েছিল। ‘‘তখন পঁচিশ পয়সার সন্দেশের দাম বাড়ত না, কিন্তু সেটা আরও পাতলা হত, ছানার বদলে মিশত ময়দার গুঁড়ো।’’ এখন আবার ভাল মিষ্টি মিলছে, অনেক রকম রেস্তরাঁও খুলছে। কিন্তু এত বাঙালি অর্থনীতিবিদ কেন? প্রশ্ন করতে প্রেসিডেন্সির অসামান্য শিক্ষকদের কথাই বললেন অভিজিৎ। তাঁদের মতো ‘রোল মডেল’ পাওয়া দুষ্কর। আপনারা এখন কি মডেল নন? ‘‘আশা করি আমরাও অনুপ্রাণিত করতে পারব। অর্থনীতিবিদরা একঘেয়ে এবং ভুলভাল কথা বলে, এই দুটো অভিযোগের বিরুদ্ধে লড়াই করতে পারলে ভাল লাগবে।’’

আরও পড়ুন: এ-পারের আতিথেয়তায় মুগ্ধ ও-পারের ছাত্রছাত্রীরা

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন