Kolkata Metro

Kolkata Metro: অনলাইন রিচার্জে টাকা ভরার সমস্যা দূর করার দাবি মেট্রোর

মেট্রো কর্তৃপক্ষের দাবি, স্টেশনের ‘কার্ড ব্যালান্স চেকিং টার্মিনালে’ ওই স্মার্ট কার্ড না ছোঁয়ানো পর্যন্ত টপ আপের অঙ্ক কার্ডে যোগ হয় না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২২ ০৬:৩৪
Share:

অ্যাপের মাধ্যমে স্মার্ট কার্ড রিচার্জের উপরে জোর দিয়েছেন কর্তৃপক্ষ। ফাইল চিত্র।

মেট্রো স্টেশনের বুকিং কাউন্টারে ভিড় কমাতে অ্যাপের মাধ্যমে স্মার্ট কার্ড রিচার্জের উপরে জোর দিয়েছেন কর্তৃপক্ষ। কী ভাবে অ্যাপ ডাউনলোড করে তা ব্যবহার করতে হবে, যাত্রীদের সেটা হাতেকলমে দেখাতে বিভিন্ন স্টেশনে শিবিরের আয়োজন করেছেন মেট্রোর কর্মীরা। কিন্তু যাত্রীদের অভিযোগ, ওই অ্যাপ ব্যবহার করে স্মার্ট কার্ড রিচার্জ করার সময়ে যথেষ্ট সমস্যায় পড়তে হচ্ছে। এই নিয়ে তাঁরা ক্ষোভও জানিয়েছেন।

Advertisement

অভিযোগ উঠেছে, যাঁরা ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস (ইউ পি আই) ব্যবহার করে টাকা মেটান, তাঁরা প্রভূত সমস্যায় পড়ছেন। স্টেট ব্যাঙ্কের সার্ভার মন্থর হওয়ায় প্রায়ই ওই সংক্রান্ত লেনদেন বাতিল হয়ে যাচ্ছে বলে অভিযোগ। বিভিন্ন মোবাইল ওয়ালেট থেকে টাকা মেটানোর সময়ে যাত্রীদের অভিজ্ঞতা যে ততটা সুখের নয়, সে কথা মানছেন মেট্রোকর্মীরাও। অ্যাপ নিয়ে মেট্রো কর্তৃপক্ষের তরফে নাগাড়ে প্রচারের কারণে প্রায় ১ লক্ষ ২৯ হাজার যাত্রী এ পর্যন্ত ওই অ্যাপ ডাউনলোড করেছেন বলে জানিয়েছে সংস্থা।

বেশির ভাগ যাত্রীর আরও অভিযোগ, অনলাইনে রিচার্জ করার পরে স্মার্ট কার্ডের টপ আপের অঙ্ক দেখা যায় না। মেট্রো কর্তৃপক্ষের অবশ্য দাবি, স্টেশনের ‘কার্ড ব্যালান্স চেকিং টার্মিনালে’ ওই স্মার্ট কার্ড না ছোঁয়ানো পর্যন্ত টপ আপের অঙ্ক কার্ডে যোগ হয় না। তবে আর্থিক লেনদেনের বিষয়টি অ্যাপে থেকে যায়। সেখান থেকেই ওই লেনদেন সম্পর্কে নিশ্চিত হতে পারেন যাত্রীরা।

Advertisement

রিচার্জের সমস্যার প্রেক্ষিতে মেট্রোকর্তাদের দাবি, ‘মেট্রো রাইড কলকাতা’ অ্যাপে মোবাইল ওয়ালেটের মাধ্যমে আর্থিক লেনদেনের সমস্যা দূর করতে পদক্ষেপ করা হয়েছে। এর ফলে লেনদেন নিয়ে যাত্রীদের আগের মতো সমস্যায় পড়তে হবে না। কর্তৃপক্ষের দাবি, সার্ভার সংক্রান্ত সমস্যা দূর করা গিয়েছে। ফলে যাত্রীদের অসুবিধা কমবে বলেই আশ্বাস দিচ্ছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন