Joka-Taratala Metro

জোকা-তারাতলা মেট্রো রুটে বাড়ছে ট্রেন, এগোচ্ছে প্রথম ট্রেনের সময়

গত বেশ কিছুদিন ধরেই এই রুটে মেট্রো পরিষেবা বৃদ্ধির দাবি জানাচ্ছিলেন এই এলাকার যাত্রীরা। বিশেষ করে ছাত্র-ছাত্রী এবং শিক্ষক-শিক্ষিকাদের তরফে এই দাবি আসছিল বেশি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৩ ২০:২৯
Share:

বৃহস্পতিবার নতুন পরিষেবার ঘোষণা করেছে মেট্রো কর্তৃপক্ষ। ফাইল চিত্র

কলকাতা মেট্রোর পার্পল লাইন অর্থাৎ জোকা-তারাতলা রুটে বাড়তে চলেছে ট্রেন পরিষেবা। ওই রুটে এতদিন সারাদিনে মোট ১২টি ট্রেন চলত। কিন্তু আগামী ১ মে থেকে ট্রেনের সংখ্যা বেড়ে দ্বিগুণ হতে চলেছে বলে জানিয়েছেন কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।

Advertisement

গত বেশ কিছুদিন ধরেই এই রুটে মেট্রো পরিষেবা বৃদ্ধির দাবি জানাচ্ছিলেন এই এলাকার যাত্রীরা। বিশেষ করে ছাত্র-ছাত্রী এবং শিক্ষক-শিক্ষিকাদের তরফে এই দাবি আসছিল আরও বেশি। এ ছাড়াও বেহালার বাসিন্দাদের তরফেও পার্পল লাইনে পরিষেবা বৃদ্ধির অনুরোধ এসেছিল মেট্রো কর্তৃপক্ষের কাছে। সেই সব দাবির কথা মাথায় রেখেই যাত্রীদের সুবিধার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মেট্রোর জেনারেল ম্যানেজার পি উদয় কুমার রেড্ডি।

বৃহস্পতিবার একটি প্রেস বিবৃতি দিয়ে নতুন পরিষেবার ঘোষণা করেছেন মেট্রো কর্তৃপক্ষ। তাঁরা জানিয়েছেন, জোকা-তারাতলা মেট্রো রুটে এখন থেকে দিনে ৪০ মিনিট অন্তর ট্রেন চলবে। এর আগে ১ ঘণ্টা অন্তর এই রুটে মেট্রো চলাচল করত। এখন সোমবার থেকে শুক্রবার পর্যন্ত বদলে আপ-ডাউন মিলিয়ে ১২টির বদলে ২৪টি ট্রেন চলবে।

Advertisement

এগিয়ে আনা হচ্ছে দিনের প্রথম মেট্রোর সময়ও। আগামী সোমবার অর্থাৎ ১ মে থেকেই চালু হবে নতুন পরিষেবা। সকাল ১০টার বদলে ৮টা ৫৫ মিনিটে জোকা থেকে ছাড়বে প্রথম মেট্রো। বিকেল ৪টে ২০ মিনিটে শেষ মেট্রো ছাড়বে জোকা থেকে। মাঝে সাড়ে১২টা থেকে সাড়ে ৩টে পর্যন্ত ডাউন লাইনে এবং ১২টা থেকে ৩টে পর্যন্ত আপ লাইনে যে ট্রেন চলাচল বন্ধ রাখা হত তা-ও আর থাকবে না। তারাতলা থেকে প্রথম মেট্রো ছাড়বে সকাল ৯টা ২০ মিনিটে। দিনের শেষ মেট্রো ছাড়বে বিকেল ৪টে ৪০ মিনিটে। তবে শনি এবং রবিবার এই রুটে কোনও ট্রেন চলাচল করবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন