kalighat

কালীঘাট এলাকার বিপজ্জনক বাড়ি ভাঙার কাজ শুরু করল কলকাতা পুরসভা

রবিবার সন্ধ্যার ঝড়বৃষ্টিতে বাড়িটির অবস্থা আরও খারাপ হয়ে যায় বলেই স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন। তার পরেই রাতে কলকাতা পুরসভার বিল্ডিং বিভাগের আধিকারিকেরা বাড়িটির পরিস্থিতি খতিয়ে দেখেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২৩ ১৭:২৯
Share:

পুরসভার কর্মীদের উপস্থিতিতে বাড়ি ভাঙার কাজ শুরু হয়েছে। — নিজস্ব চিত্র।

কালীঘাট এলাকার একটি বহু পুরনো বাড়ি ভাঙার কাজ শুরু করল কলকাতা পুরসভা। সোমবার এই কাজটি শুরু করেছে তারা। বহু দিন আগেই এই বাড়িকে বিপজ্জনক বাড়ি বলে ঘোষণা করেছিল পুরসভা। কিন্তু সেই বাড়িতে দু’টি ভাড়াটে থাকায় তা ভাঙা যায়নি। কেবলমাত্র বিপজ্জনক বাড়ির নোটিস ঝুলিয়ে দেওয়া হয়েছিল।

Advertisement

কিন্তু রবিবার সন্ধ্যার ঝড়বৃষ্টিতে বাড়িটির অবস্থা আরও খারাপ হয়ে যায় বলে স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন। তার পরে রাতেই কলকাতা পুরসভার বিল্ডিং বিভাগের আধিকারিকেরা এসে গভীর রাত পর্যন্ত বাড়িটির পরিস্থিতি খতিয়ে দেখেন। পরে সিদ্ধান্ত হয়, বাড়িটি পুরোপুরি ভেঙে ফেলা হবে। রাতেই ব্যারিকেড দিয়ে বাড়িটি ঘিরে ফেলে পুরসভা। সকাল থেকেই পুরসভার কর্মীদের উপস্থিতিতে বাড়ি ভাঙার কাজ শুরু হয়েছে। বাড়ি ভাঙা প্রসঙ্গে ৮৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রবীর মুখোপাধ্যায় বলেন, ‘‘রবিবার রাতের ঝড়বৃষ্টিতে বাড়িটির একাংশ ভেঙে পড়ে। বহু বার বিল্ডিং বিভাগ থেকে নোটিস ধরানো হয়েছিল বাসিন্দাদের। কিন্তু তাতেও তাঁরা এই বাড়ি ছেড়ে যেতে চাননি।

আইনি সমস্যার কারণে আমাদেরও কাজ করতে অসুবিধার সম্মুখীন হতে হচ্ছিল। কিন্তু বর্তমান পরিস্থিতি বিবেচনা করে বাড়িটি ভাঙার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’ তবে বাড়িটিতে যাঁরা বাস করছিলেন তাঁদের পুর্নবাসন প্রসঙ্গে কাউন্সিলর বলেন, ‘‘আমরা জানি যাঁরা এই বাড়িটিতে থাকতেন তাঁরা মাথার ছাদ হারানোর ভয় পাচ্ছেন। আমি বাড়ির মালিকদের বলব, তাঁরা যেন বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা করেন। যাতে যাঁরা ভাড়াটে ছিলেন, তাঁরা যেন আশ্রয় পান।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন