বেঙ্গালুরু থেকে রওনা হল মেট্রোর নয়া রেক

মোট ৮৪টি কামরা অর্থাৎ ১৪টি ইস্ট-ওয়েস্ট মেট্রোর স্ট্যান্ডার্ড গেজ রেক তৈরি করার বরাত পেয়েছিল প্রতিরক্ষা মন্ত্রকের অধীন সংস্থা ভারত আর্থ মুভার্স লিমিটেড (বিইএমএল)।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০২ এপ্রিল ২০১৮ ০২:৪০
Share:

বেঙ্গালুরু থেকে সড়কপথে রওনা দিল নয়া রেক। রবিবার। নিজস্ব চিত্র

আর কয়েক দিনের প্রতীক্ষা। ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্রথম নতুন রেকটি শহরে আসার জন্য সড়ক পথে পাড়ি দিচ্ছে দু’হাজার কিলোমিটার। শুক্রবার বেঙ্গালুরু থেকে একটি রেকের ছ’টি বগি পৃথক গাড়িতে চেপে রওনা হয়েছে।

Advertisement

মোট ৮৪টি কামরা অর্থাৎ ১৪টি ইস্ট-ওয়েস্ট মেট্রোর স্ট্যান্ডার্ড গেজ রেক তৈরি করার বরাত পেয়েছিল প্রতিরক্ষা মন্ত্রকের অধীন সংস্থা ভারত আর্থ মুভার্স লিমিটেড (বিইএমএল)। চলতি বছরের গাঁধী জয়ন্তীর দিনে ইস্ট-ওয়েস্ট মেট্রোর পরিষেবা চালু হওয়ার কথা জানিয়েছিলেন কেন্দ্রের তরফে ইস্ট-ওয়েস্ট মেট্রোর দেখভালের দায়িত্বে থাকা মন্ত্রী বাবুল সুপ্রিয়। পরিকল্পনা রয়েছে, সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত ছ’টি স্টেশন ছুঁয়ে ট্রেন চালানোর। অত্যাধুনিক শীতাতপ নিয়ন্ত্রিত এই রেকগুলির সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮০ কিলোমিটার। বর্তমানে মেট্রোরেলের গতিবেগ ঘণ্টায় ৫৫ কিলোমিটার। ফলে এখনকার থেকে অনেক দ্রুত পথ পেরোবে মেট্রো। ছ’টি কামরার প্রতিটি রেক মোট ২০৬৮ জন যাত্রী বহন করতে পারবে।

প্রতিবন্ধী এবং অসুস্থদের জন্য রেকগুলিতে বিশেষ সুবিধা থাকবে। হুইলচেয়ার-সহ যাত্রী সোজা কামরায় উঠে যেতে পারবেন। এমনকী প্রতি কামরার দু’প্রান্তে হুইলচেয়ার-সহ যাত্রীর বসার ব্যবস্থাও থাকবে। কামরার এলইডি স্ক্রিনে ফুটে উঠবে পরবর্তী স্টেশনের নাম এবং পৌঁছনোর সময়।

Advertisement

ইস্ট-ওয়েস্ট মেট্রোর অন্যতম কর্তা অনুপকুমার কুণ্ডু বলেন, ‘‘অত্যাধুনিক কমিউনিকেশন বেসড ট্রেন কন্ট্রোল সিস্টেম থাকবে রেকে। এই প্রযুক্তি থাকায় দু’টি ট্রেনের মধ্যে দূরত্ব থাকবে কম। সংঘর্ষের আশঙ্কা কমিয়ে ঘন ঘন ট্রেন চালানো যাবে। ফলে আড়াই থেকে তিন মিনিট অন্তর মেট্রো চলতে পারবে। এখন যা চলে পাঁচ মিনিট অন্তর।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন