বরো অফিস থেকেই মিলবে রূপশ্রীর ফর্ম

মন্ত্রী শশীদেবী জানান, রূপশ্রী প্রকল্পের ফর্ম এ বার কলকাতা পুরসভার ১৬টি বরো অফিস থেকে পাওয়া যাবে। ফর্ম পূরণ করে জমা দেওয়া যাবে ওই বরোতেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১০ এপ্রিল ২০১৮ ০২:৫৫
Share:

১৮ বছরে পা দিলেই বিয়ের জন্য মেয়েদের ২৫ হাজার টাকা দিচ্ছে রাজ্য সরকার। এই রূপশ্রী প্রকল্প পয়লা এপ্রিল থেকে চালু হয়েছে। কলকাতায় এই প্রকল্পের কাজ তদারকি করবে পুরসভা। সোমবার পুরভবনে এ নিয়ে মেয়র শোভন চট্টোপাধ্যায়ের সঙ্গে এক বৈঠক করেন রাজ্যের নারী, শিশু এবং সমাজকল্যাণমন্ত্রী শশী পাঁজা। হাজির ছিলেন কলকাতার বিভিন্ন বরোর চেয়ারম্যানেরা। মন্ত্রী শশীদেবী জানান, রূপশ্রী প্রকল্পের ফর্ম এ বার কলকাতা পুরসভার ১৬টি বরো অফিস থেকে পাওয়া যাবে। ফর্ম পূরণ করে জমা দেওয়া যাবে ওই বরোতেই।

Advertisement

আর্থিক ভাবে দুর্বল পরিবারকে মেয়ের বিয়ে দিতে যাতে সমস্যায় না পড়তে হয়, তাই ওই প্রকল্প চালু করেছে রাজ্য। বার্ষিক আয় দেড় লক্ষ টাকার কম হলে মেয়ের বিয়ের সময়ে নগদ ২৫ হাজার টাকা পাবে পরিবার। মেয়ের বয়স ১৮ বা তার বেশি হতে হবে। এই প্রকল্পে ১৫০০ কোটি টাকা বরাদ্দ হয়েছে। একই পরিবারের একাধিক মেয়ে ওই প্রকল্পের সুবিধা পেতে পারে। শুধু বিয়ের কার্ড দেখিয়েই সাহায্য মিলবে না, সত্যতাও যাচাই করা হবে বলে জানান শশীদেবী। মেয়র শোভনবাবু বলেন, ‘‘শীঘ্রই প্রতিটি বরো থেকে ওই সুবিধা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন