ভুয়ো অভিযোগ, মামলা করার আবেদন পুলিশের

সরকারি কৌঁসুলি প্রবীর রায় জানিয়েছেন, পুলিশকে ভুল তথ্য দিয়ে মামলা করায় অভিযোগকারীর বিরুদ্ধে মামলা করার অনুমতি চাওয়া হয়েছে। বিচারক উভয় পক্ষের বক্তব্য শোনার পরেই তাঁর রায় জানাবেন, বলে তিনি জানান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০১৮ ০২:৩১
Share:

প্রতীকী ছবি।

ভুয়ো অভিযোগ দায়ের করায় অভিযোগকারীর বিরুদ্ধেই আদালতে মামলা করার অনুমতি চাইল পুলিশ। সোমবার আলিপুর আদালতে ওই মামলা দায়ের করার অনুমতি চায় যাদবপুর থানার পুলিশ। এর আগে পুলিশ মূল মামলায় অভিযোগকারীর অভিযোগকে খারিজ করে জানিয়েছিল, ওই অভিযোগ সত্য নয়। সরকারি কৌঁসুলি প্রবীর রায় জানিয়েছেন, পুলিশকে ভুল তথ্য দিয়ে মামলা করায় অভিযোগকারীর বিরুদ্ধে মামলা করার অনুমতি চাওয়া হয়েছে। বিচারক উভয় পক্ষের বক্তব্য শোনার পরেই তাঁর রায় জানাবেন, বলে তিনি জানান।

Advertisement

পুলিশ সূত্রের খবর, ২০ মার্চ যাদবপুর থানা এলাকার বাসিন্দা এক তরুণী অভিযোগ করেন বিয়ের প্রতিশ্রুতি দিয়ে তাঁর সঙ্গে সহবাস করেছেন পেশায় গায়ক এক যুবক। যাঁর বাড়ি লেক গার্ডেন্স এলাকায়। অভিযোগ দায়েরের পরেই পুলিশ ওই যুবককে গ্রেফতার করে। আদালত অভিযুক্তকে প্রথমে পুলিশি হেফাজত এবং পরে জেল হেফাজতে রাখার নির্দেশ দেয়।

লালবাজার জানিয়েছে, আদালতের নির্দেশে অভিযোগকারী এবং অভিযুক্ত, উভয়ের মেডিক্যাল পরীক্ষা করা হয়। তাতেই জানা যায়, অভিযুক্ত শারীরিক ভাবে অক্ষম। ওই তরুণী তাঁর অভিযোগে দাবি করেন, চলতি বছরের ২৯ ফেব্রুয়ারি অভিযুক্ত তাঁকে বিয়ে করতে অস্বীকার করেন। সোমবার অভিযুক্তের আইনজীবী প্রশান্ত মজুমদার বলেন, ‘‘তদন্তে পুলিশ জানতে পারে তরুণী মিথ্যে অভিযোগ দায়ের করেছেন। পুলিশের কাছে ভুল তথ্য দেওয়ার অভিযোগে এর পরেই আদালতে মামলা খারিজের জন্য আবেদন করা হয় তদন্তকারীর পক্ষে। বিচারক তা মঞ্জুর করে অভিযুক্তকে জামিনের নির্দেশ দেন।’’ এক পুলিশকর্তা জানান, প্রায় তিন সপ্তাহের তদন্তে অভিযোগে একাধিক অসঙ্গতি সামনে আসে।
যার মধ্যে মেডিক্যাল পরীক্ষার রিপোর্টও রয়েছে।

Advertisement

পুলিশ জানায়, বিভিন্ন সময়ে ভুয়ো মামলা দায়ের হলে নাজেহাল হতে হয় তদন্তকারীকে। এর ভিত্তিতে বছরখানেক আগে লালবাজারের তরফে ভুয়ো অভিযোগ দায়ের হলে অভিযোগকারীর বিরুদ্ধেই নতুন করে মামলার কথা বলা হয়েছিল।
সেই মতো ছিনতাইয়ের ঘটনা ঘটেছে— এমন মিথ্যে অভিযোগ করায় পোস্তা থানা এলাকায় এক অভিযোগকারীর বিরুদ্ধে মামলা করা হয়েছিল। একই ভাবে ওয়াটগঞ্জ-সহ বিভিন্ন এলাকায় ভুয়ো অভিযোগের মামলা দায়ের করে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন