বিজ্ঞান বাঁচাতে আন্দোলন

সম্প্রতি কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন দফতরের প্রতিমন্ত্রী সত্যপাল সিংহ বলেছেন, ‘‘গোটা বিশ্বে ডারউইনের তত্ত্ব চ্যালেঞ্জের মুখে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০১৮ ০২:০১
Share:

পা মিলিয়ে: এ ভাবেই এগিয়ে এলেন শিক্ষকেরা। ছবি: স্বাতী চক্রবর্তী

কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রী বিজ্ঞানের অপব্যাখ্যা করছেন বলে অভিযোগ তুলে তার বিরুদ্ধে সরব হলেন বিভিন্ন স্কুলের শিক্ষকেরা। শনিবার কলকাতায় ‘মার্চ ফর সায়েন্স’ থেকে শিক্ষকেরা জানালেন এই অপব্যাখ্যা না বন্ধ হলে সমাজ ক্ষতিগ্রস্ত হবে। পাশাপাশি, স্কুল স্তরের যা পাঠ্যক্রম, তাতে হাতেকলমে বিজ্ঞান শেখা যায় না বলেও অভিযোগ করলেন তাঁরা।

Advertisement

এ দিন দুপুরে মৌলালির রামলীলা ময়দান থেকে পদযাত্রা শুরু করে ধর্মতলায় শেষ হয়। সেখানে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চের শিক্ষক সৌমিত্র বন্দ্যোপাধ্যায় জানান, যে ভাবে কেন্দ্রের মন্ত্রীরা বিজ্ঞানের অপব্যাখ্যা করেছেন, তার ফল ভয়ঙ্কর হতে পারে। সম্প্রতি কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন দফতরের প্রতিমন্ত্রী সত্যপাল সিংহ বলেছেন, ‘‘গোটা বিশ্বে ডারউইনের তত্ত্ব চ্যালেঞ্জের মুখে। আমাদের পূর্ব পুরুষেরা কেউ বাঁদরকে মানুষে পরিণত হতে দেখেননি। প্রজন্ম থেকে প্রজন্মে চলে আসা কোনও কাহিনিতেও এমন ঘটনার উল্লেখ নেই। ওই তত্ত্ব স্কুল-কলেজে পড়ানো উচিত নয়।’’ কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী হর্ষবর্ধন বলেছেন আইনস্টাইনের থেকে বেদ এগিয়ে। এর পরিপ্রেক্ষিতে শিক্ষকেরা জানান, বিজ্ঞানের এই অপব্যাখ্যা দুর্ভাগ্যের। সমাজকে এ সব থেকে বাঁচানো উচিত। পাশাপাশি ধানবাদ আইআইটি-র শিক্ষক রাধাকান্ত কোনার বলেন, ‘‘বিজ্ঞানের ভিত তৈরি হয় স্কুল থেকে। কিন্তু যে ভাবে পাঠ্যক্রম তৈরি করা হয়েছে, তাতে পড়ুয়ারা কোনও ভাবেই হাতে কলমে বিজ্ঞান শিখতে পারছে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন