প্রতিবন্ধীদের জন্য শৌচালয় ভিক্টোরিয়ায়

সোমবার বিকেলে একই সঙ্গে এই দু’টিই আনুষ্ঠানিক ভাবে চালু করা হল। ভিক্টোরিয়া মেমোরিয়ালের সচিব তথা কিউরেটর জয়ন্ত সেনগুপ্তের কথায়, ‘‘অনেক দিন আগেই এটা হওয়ার ছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০১ মে ২০১৮ ০৩:১৬
Share:

শারীরিক প্রতিবন্ধীদের জন্য শৌচালয়ের ব্যবস্থা হল ভিক্টোরিয়া স্মৃতিসৌধের বাগানে।

চেষ্টা চলছিল দীর্ঘ দিন ধরেই। কিন্তু ‘হেরিটেজ’ তকমাভুক্ত এলাকায় নতুন কিছু গড়ায় আইনি সমস্যাও ছিল। বাধা কাটিয়ে অবশেষে শারীরিক প্রতিবন্ধীদের জন্য শৌচালয়ের ব্যবস্থা হল ভিক্টোরিয়া স্মৃতিসৌধের বাগানে।

Advertisement

একই সঙ্গে দূর করা হয়েছে আরও একটি খামতি। মেয়েদের শৌচাগারে স্যানিটারি ন্যাপকিনের একটি যন্ত্রও রাখা থাকবে। সোমবার বিকেলে একই সঙ্গে এই দু’টিই আনুষ্ঠানিক ভাবে চালু করা হল। ভিক্টোরিয়া মেমোরিয়ালের সচিব তথা কিউরেটর জয়ন্ত সেনগুপ্তের কথায়, ‘‘অনেক দিন আগেই এটা হওয়ার ছিল। শারীরিক প্রতিবন্ধীদের শৌচাগারের জায়গা খুঁজতে সময় লাগছিল। স্যানিটারি ন্যাপকিন মজুত রাখাটাও দরকারি ছিল।’’ প্রাথমিক ভাবে নিখরচায় স্যানিটারি ন্যাপকিন দেওয়া হলেও কেউ অপব্যবহার করছে কি না, খেয়াল রাখা হবে বলে জানিয়েছেন ভিক্টোরিয়া কর্তৃপক্ষ। শারীরিক প্রতিবন্ধীদের জন্য শৌচাগারের র‌্যাম্পটি যথেষ্ট প্রশস্ত। ভিক্টোরিয়া মেমোরিয়ালের সৌধের সংগ্রহশালা ও বাগানে এমনিতে বছরে ৩৬ লক্ষ দর্শনার্থী আসেন, যা গোটা দেশে সব থেকে বেশি। প্লাস্টিক ব্যবহার বন্ধ, বর্জ্য প্রক্রিয়াকরণ বা জৈব পদ্ধতিতে সৌধ দূষণমুক্ত করার কাজে ভিক্টোরিয়ার সৌধ ইতিমধ্যে দেশের সব থেকে পরিচ্ছন্ন সৌধের তকমাও পেয়েছে। সেই ভাবমূর্তির সঙ্গে তাল মিলিয়ে এই পদক্ষেপে অনেকের ‘চোখ খুলবে’ বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন