Bengali news

জরিমানা ছাড়ে সাড়া দিল শহরবাসী, মাত্র ১৯ দিনে ১০ কোটি আদায়

এ বছরের ১৫ নভেম্বর পর্যন্ত যাঁদের জরিমানা বকেয়া রয়েছে, তাঁদের কাছ থেকে  ১ ডিসেম্বর থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত বকেয়া জরিমানার উপরে মাত্র ৩৫ শতাংশ টাকা নেবে কলকাতা পুলিশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০১৮ ২১:৪৬
Share:

‘ওয়ান টাইম ট্রাফিক ফাইন সেটেলমেন্ট স্কিম’ সংক্রান্ত কলকাতা পুলিশের হোর্ডিং।—ফাইল চিত্র।

১৯ দিনে ১০ কোটি টাকা ট্র্যাফিক জরিমানা আদায় করে নজির গড়ল কলকাতা পুলিশ। এর আগে এত কম সময়ে, এত বেশি পরিমাণ জরিমানা আদায় করতে পারেনি পুলিশ। গত পয়লা ডিসেম্বর থেকে একটি বিশেষ প্রকল্প চালু করার পরেই জরিমানার টাকা দিতে আগ্রহ দেখাচ্ছেন গাড়ির মালিকেরা।

Advertisement

এ বছরের ১৫ নভেম্বর পর্যন্ত যাঁদের জরিমানা বকেয়া রয়েছে, তাঁদের কাছ থেকে ১ ডিসেম্বর থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত বকেয়া জরিমানার উপরে মাত্র ৩৫ শতাংশ টাকা নেবে কলকাতা পুলিশ। অর্থাৎ আপনার জরিমানা যদি এক হাজার টাকা হয়, তা হলে আপনাকে দিতে হবে মাত্র ৩৫০ টাকা।

এর পর ১৫ জানুয়ারি থেকে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত চালু থাকবে দ্বিতীয় সুযোগ। এই সময়ে আপনাকে জরিমানার উপরে অর্ধেক টাকা দিতে হবে। অর্থাৎ, এক হাজার টাকা জরিমানা হলে আপনাকে দিতে হবে মাত্র ৫০০ টাকা।

Advertisement

আরও পড়ুন: সরকারের যুক্তিতে সন্তুষ্ট নয় হাইকোর্ট, ‘রথযাত্রা’ মামলার রায় বৃহস্পতিবারই

মোট ৭৫ দিনের জন্যে এই বিশেষ সুযোগ থাকছে। বুধবার কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার বলেন, “জরিমানার টাকা দিতে উৎসাহ দেখাছেন শহরবাসী। নাগরিকদের কথা চিন্তা করেই ‘ওয়ান টাইম ট্রাফিক ফাইন সেটেলমেন্ট স্কিম’ চালু করা হয়েছে।”

আরও পড়ুন: প্রবীণদের সাহায্য করার নামে এটিএম জালিয়াতি কলকাতায়! গয়ায় ধৃত ২

পুলিশ সূত্রে খবর, এই ১৯ দিনে ২৮ লাখ ট্রাফিকের মামলার নিষ্পত্তি হয়েছে। বাস্তবে জরিমানার পরিমাণ ৩০ কোটি টাকা। ছাড় দিয়ে ১০ কোটি টাকা আদায় করেছে কলকাতা পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন