দক্ষিণ কলকাতায় দু’টি নতুন উড়ালপুলের প্রস্তাব

পুলিশ সূত্রের খবর, সম্প্রতি কেএমডিএ-র আধিকারিকদের সঙ্গে বৈঠকে ওই প্রস্তাব দিয়েছেন কলকাতা ট্র্যাফিক পুলিশের আধিকারিকেরা।

Advertisement

শিবাজী দে সরকার

শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০১৮ ০০:২৪
Share:

—ফাইল চিত্র।

কলকাতা পুলিশের তরফে দু’টি নতুন উড়ালপুলের প্রস্তাব দেওয়া হল কেএমডিএ-কে। ট্র্যাফিক পুলিশ সূত্রের খবর, প্রিন্স আনোয়ার শাহ রোড, গড়িয়াহাট রোড সাউথ এবং যাদবপুর থানা মোড়ের যানজট কাটাতে ওই দু’টি উড়ালপুল প্রয়োজন। একটি উড়ালপুল প্রিন্স আনোয়ার শাহ রোড কানেক্টরে অবস্থিত জীবনানন্দ সেতুর পূর্ব দিক থেকে শুরু হয়ে শেষ হবে লর্ডসের মোড় পেরিয়ে ঢাকা কালীবাড়ির কাছে। অন্য উড়ালপুলটি হবে গোলপার্ক থেকে সোজা সুকান্ত সেতু পর্যন্ত।

Advertisement

পুলিশ সূত্রের খবর, সম্প্রতি কেএমডিএ-র আধিকারিকদের সঙ্গে বৈঠকে ওই প্রস্তাব দিয়েছেন কলকাতা ট্র্যাফিক পুলিশের আধিকারিকেরা। বৈঠকে তাঁরা ছাড়াও ছিলেন রাইটস-সহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা। পুলিশের ওই প্রস্তাবের পরে ইতিমধ্যেই জীবনানন্দ সেতু-সহ বিভিন্ন জায়গা ঘুরে দেখেছেন রাইটস ও অন্য সংস্থার প্রতিনিধিরা। লালবাজারের একাংশ জানিয়েছে, ওই বৈঠকে টালিনালার উপরে দু’টি সেতু এবং সন্তোষপুরের যানজট কমাতে নতুন রাস্তার বিষয়েও আলোচনা হয়েছে। তবে কবে থেকে ওই সব কাজের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে, তা নিয়ে কিছু বলতে চাননি পুলিশ আধিকারিকেরা।

ট্র্যাফিক পুলিশ সূত্রের খবর, প্রিন্স আনোয়ার শাহ রোড কিংবা গড়িয়াহাট রোড সাউথের যানজটে পড়েননি, এমন শহরবাসী নেই বললেই চলে। প্রতিদিনই ওই এলাকায় যানজটে থমকে যাচ্ছে যানবাহন। প্রায় তিন কিলোমিটার লম্বা প্রিন্স আনোয়ার শাহ রোডে সকাল-বিকেল সব সময়েই গাড়ির সারি দেখা যায়। যে কোনও দিক থেকেই যাদবপুর থানা মোড় পেরোতে বেগ পেতে হয় শহরবাসীকে। পুলিশের এক কর্তা বলেন, ‘‘যানজটের সমস্যার কথা ভেবেই দুই উড়ালপুলের প্রস্তাব দেওয়া হয়েছে। কেএমডিএ-র আধিকারিকেরা প্রস্তাব গ্রহণ করেছেন। সেই মতো পরিকল্পনা করা হচ্ছে।’’ পুলিশ জানিয়েছে, প্রস্তাবিত দু’টি উড়ালপুলের সংযোগস্থল হওয়ার কথা যাদবপুর থানার কাছে। একটি উড়ালপুলের উপর দিয়ে যাবে অন্য উড়ালপুলটি। যেমন ভাবে পরমা উড়ালপুলের গড়িয়া এবং সল্টলেক র‌্যাম্প তৈরি হয়েছে।

Advertisement

পুলিশ জানায়, প্রথমে ঠিক হয়েছিল, প্রিন্স আনোয়ার শাহ রোডের উপরে প্রস্তাবিত উড়ালপুলটি জীবনানন্দ সেতুর পশ্চিম দিক থেকে শুরু করা হবে। কিন্তু জীবনানন্দ সেতুর যাদবপুর থানার দিকের রাস্তাটি চওড়া না হওয়ায় সব সময়ে যানজট লেগে থাকে। সেখানে ওই উড়ালপুল হলে গাড়ির সংখ্যা আরও বাড়বে। তাই সেতুর পূর্ব দিক থেকে নতুন উড়ালপুল তৈরির প্রস্তাব দেওয়া হয়েছে। গোলপার্ক থেকে সুকান্ত সেতু পর্যন্ত প্রস্তাবিত উড়ালপুলটি গড়িয়াহাট রোড সাউথের ঢাকুরিয়া রেল সেতুর পাশ দিয়ে তৈরির কথা বলা হয়েছে। সেটির একটি র‌্যাম্প জীবনানন্দ সেতুর সঙ্গে মিশিয়ে দেওয়ার প্রস্তাবও রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন