Online Scam

গ্রেফতারের ৮৯ দিনের মাথায় ব্যবসায়ী আমিরের বিরুদ্ধে চার্জশিট দিল কলকাতা পুলিশ

মঙ্গলবার ব্যাঙ্কশাল কোর্টে ১১০০ পাতার চার্জশিট দাখিল করেছে পুলিশ। তাতে আমিরের ১,৫৯০টি ব্যাঙ্ক অ্যাকাউন্টের উল্লেখ রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২২ ১৯:৩৪
Share:

গার্ডেনরিচের ব্যবসায়ী আমির খানের বিরুদ্ধে চার্জশিট কলকাতা পুলিশের। — ফাইল ছবি।

অ্যাপের মাধ্যমে আর্থিক প্রতারণা মামলায় গ্রেফতারের ৮৯ দিনের মাথায় গার্ডেনরিচের ব্যবসায়ী আমির খানের বিরুদ্ধে চার্জশিট পেশ করল কলকাতা পুলিশ। মঙ্গলবার ব্যাঙ্কশাল কোর্টে ১১০০ পাতার চার্জশিট দাখিল করেছে পুলিশ। তাতে আমিরের ১,৫৯০টি ব্যাঙ্ক অ্যাকাউন্টের উল্লেখ রয়েছে। ব্যবসায়ীর গার্ডেনরিচের বাড়িতে তল্লাশি চালিয়ে খাটের নীচ থেকে প্রায় ১৭ কোটি টাকা উদ্ধার করেছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

Advertisement

চার্জশিটে কলকাতা পুলিশ জানিয়েছে, আমিরের থেকে এখন পর্যন্ত ৪৭ কোটি টাকা বাজেয়াপ্ত করেছে তারা। এর মধ্যে তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ৩২ কোটি টাকা বাজেয়াপ্ত করা হয়েছে। বাকি ১৪.৫ কোটি টাকা ক্রিপ্টোকারেন্সিতে উদ্ধার করা হয়েছে।

চার্জশিটে আমির-সহ ১৪ জনের নাম রয়েছে। তাঁদের মধ্যে দু’জন পলাতক। সেই দু’জন হলেন শুভজিৎ শ্রীমানি এবং সুশীল শীল। পুলিশের ধারণা, তাঁরা এখন দুবাইয়ে রয়েছেন।

Advertisement

মোবাইল গেমিং অ্যাপের মাধ্যমে আর্থিক প্রতারণার অভিযোগের তদন্তে নেমেছিল ইডি। গত ১০ সেপ্টেম্বর কলকাতার ছ’টি জায়গায় তল্লাশি অভিযান চালায় তারা। গার্ডেনরিচে আমিরের বাড়িতেও তল্লাশি চালানো হয়। তাঁর ঘরের খাটের তলা থেকে উদ্ধার হয় নগদ ১৭ কোটি ৩২ লক্ষ টাকা। পরে ২৩ সেপ্টেম্বর উত্তরপ্রদেশের গাজিয়াবাদ থেকে গ্রেফতার হন আমির। ইডির পাশাপাশি কলকাতা পুলিশও এই তদন্তে নামে। ইডির দাবি, একটি মোবাইল গেমিং অ্যাপের মাধ্যমে বহু জনকে প্রতারণা করা হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে গত ১৫ ফেব্রুয়ারি পার্ক স্ট্রিট থানায় এফআইআর দায়ের হয়েছিল। জানা গিয়েছিল, এই সব অ্যাকাউন্ট থেকে বেআইনি ভাবে টাকা লেনদেন হত। ক্রিপ্টোকারেন্সিতে সেই টাকা কনভার্ট করা হত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন