Heatwave Alert

এপ্রিলে এত গরম ৪৪ বছর আগে পড়েছিল! বৃহস্পতির গনগনে কলকাতা উষ্ণতম, আরও তাপ বৃদ্ধির সতর্কতা

আগামী সোমবার পর্যন্ত তাপপ্রবাহের পূর্বাভাসও রয়েছে কলকাতায়। হাওয়া অফিস জানিয়েছে, আগামী তিন দিনে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তাপমাত্রা আরও ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ১৮:৩৭
Share:

দাবদাহে পুড়ছে কলকাতা। — নিজস্ব চিত্র।

গত ৪৪ বছরে এপ্রিল মাসে এত গরম পড়েনি কলকাতায়। বৃহস্পতিবার দুপুর আড়াইটে পর্যন্ত কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ১৯৮০ সালে এপ্রিলের এক দুপুরে কলকাতার তাপমাত্রা ছিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস। তার পর ২০২৪। বৃহস্পতিবার আবার তাপমাত্রার পারদ তার সামান্য নীচে এসে ঠেকল।

Advertisement

এপ্রিলে টানা এত গরম বহু বছরই দেখেনি কলকাতা। গত কয়েক দিন রোজই প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়েছে শহরের দিনের তাপমাত্রা। তাপপ্রবাহ চলেছে। গরমের এই দীর্ঘ ‘স্পেল’ কলকাতায় বেশ বিরল। এমনকি, গত ৫০ বছরে এপ্রিল মাসে রাজ্যে গরমের এ হেন তীব্রতা এবং স্থায়িত্ব একসঙ্গে খুব একটা দেখা যায়নি। তেমনটাই জানিয়েছিলেন আলিপুর আবহাওয়া দফতরের আধিকারিক সৌরিশ বন্দ্যোপাধ্যায়। তিনি এ-ও জানিয়েছিলেন, আগামী কয়েক দিনে তাপমাত্রার খুব একটা হেরফের হচ্ছে না। বৃহস্পতিবার হাওয়া অফিস জানিয়েছে, আগামী সোমবার পর্যন্ত তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে কলকাতায়। হাওয়া অফিস জানিয়েছে, আগামী তিন দিনে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তাপমাত্রা আরও ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। সে ক্ষেত্রে আরও কষ্ট বাড়তে পারে শহরবাসীর।

২০১১ সাল থেকে মাত্র তিন বার এপ্রিল মাসে কলকাতার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়েছিল। ২০১৪ সালের ২৬ এপ্রিল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.২ ডিগ্রি সেলসিয়াস। ২০১৬ সালের ১২ এপ্রিল ৪১.৩ ডিগ্রি সেলসিয়াস। ২০২৩ সালের ১৪ এপ্রিল কলকাতায় দিনের তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস। এ বার চলতি বছর ২৫ এপ্রিল, বৃহস্পতিবার পারদ আবার ৪১ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়াল। এ বছর এপ্রিলে বৃহস্পতিবারের আগে পর্যন্ত কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৪ ডিগ্রি সেলসিয়াস। গত শুক্রবার দুপুরে সেই তাপমাত্রা ছিল শহরে। বৃহস্পতিবারের তাপমাত্রা তাকেও ছাড়িয়ে গেল।

Advertisement

বৃহস্পতিবার সকালেও ছিল না এতটুকু স্বস্তি। গনগনে আঁচে পুড়ছে শহর। অফিস, কলেজ যেতে গিয়ে গরমে পুড়েছেন শহরবাসী। রাজ্য সরকারের নির্দেশে রাজ্যের সব সরকারি স্কুল বন্ধ। অনেক বেসরকারি স্কুলও ছুটি দিয়েছে। বাকিরা অনলাইনে ক্লাস করাচ্ছে। তাই এই তীব্র গরম থেকে কিছুটা হলেও রেহাই পেয়েছে স্কুলপড়ুয়ারা। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী সোমবার পর্যন্ত কলকাতায় চলবে তাপপ্রবাহ। তার পর স্বস্তি মিলবে কি না তা অবশ্য জানাতে পারেনি তারা। আপাতত তাপপ্রবাহ চলবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। বৃষ্টির দেখাও এখন মিলছে না। প্রশ্ন উঠছে, তবে কি এপ্রিলের শেষে আরও বৃদ্ধি পাবে কলকাতার তাপমাত্রা? ৪৪ বছর আগের তাপমাত্রাকেও ছাপিয়ে যাবে? সে দিকেই তাকিয়ে আবহবিদেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন