পাতালের ক্যামেরায় চোখ রাখবে লালবাজার

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০১৭ ০৩:৩৯
Share:

ফাইল চিত্র।

মেট্রো রেলের নিরাপত্তায় থানার পুলিশকে সামিল করার পরে এ বার পুজোর ক’দিন পাতালের সিসিটিভি ক্যামেরাতেও নজর রাখবে বলে সিদ্ধান্ত নিয়েছে লালবাজার।

Advertisement

পুলিশ সূত্রে খবর, পুলিশ কমিশনার রাজীব কুমার মেট্রোর নিরাপত্তায় ফাঁক রাখতে চান না। প্রথমে তিনি পুজোয় মেট্রোর নিরাপত্তা আঁটোসাঁটো করতে থানার ওসি-দের নির্দেশ দিয়েছিলেন। এ বার মেট্রোর সিসি ক্যামেরাগুলিকেও সংযুক্ত করা হচ্ছে লালবাজারের কন্ট্রোল রুমের সঙ্গে। বর্তমানে প্রায় এক হাজার সিসি ক্যামেরার চোখ দিয়ে শহরের বিভিন্ন জায়গায় নজরদারি চালায় লালবাজার। এ বার যুক্ত হচ্ছে মেট্রোর ছবিও।

মেট্রো সূত্রে খবর, কমিশনার প্রতিটি স্টেশনের সিসি ক্যামেরাকে লালবাজারের সঙ্গে জুড়তে চাইলেও সেই কাজ পুজোর আগে করা সম্ভব হবে না। তাই প্রাথমিক ভাবে ঠিক হয়েছে, তিনটি গুরুত্বপূর্ণ স্টেশনের ক্যামেরার সঙ্গে ওই সংযুক্তি ঘটবে।

Advertisement

পুলিশ জানায়, যে সব মেট্রো স্টেশনের সামনে বড় পুজো রয়েছে, প্রতি বছরই সেখানে দর্শনার্থীদের ভিড় উপচে পড়ে। নিরাপত্তা ও ট্র্যাফিকের দায়িত্বে থাকা পুলিশকর্মীদের পক্ষে তা অনেক সময়েই জানা সম্ভব হয় না। তাই পাতালের ভিড়ের পরিস্থিতি সম্পর্কে আগাম খবর পেতেই মেট্রোর সিসি ক্যামেরার সঙ্গে লালবাজারকে জুড়ে দেওয়া হচ্ছে। পুলিশের এক কর্তার দাবি, এতে কোন স্টেশনে কত ভিড়, তা যেমন জানা যাবে, তেমনি ওই ভিড় সামলাতে কী করা উচিত, তা-ও ঠিক করা যাবে।

লালবাজারের সঙ্গে মেট্রোর সিসি ক্যামেরার সংযুক্তি ঘটলে বড় কর্তারাও পরিস্থিতি নজরে রাখতে পারবেন। এমনিতেই মেট্রোর নিরাপত্তা ও সুরক্ষার জন্য মেট্রো রেল পুলিশ, রেল রক্ষী বাহিনী এবং আরপিএফ রয়েছে। কিন্তু তাতেও নিরাপত্তায় ঘাটতি রয়েছে বলে অভিযোগ। লন্ডনের টিউব রেলে গত ১৫ সেপ্টেম্বর বিস্ফোরণ ঘটেছে। সে সব কথা মাথায় রেখেই রাজীব কুমার এই সিদ্ধান্ত নিয়েছেন বলে পুলিশমহলের মত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন