গাছে আলো লাগানো বন্ধে আর্জি

উৎসবের সময়ে গাছে আলো লাগানো নিয়ে বারবার সরব হয়েছেন পরিবেশবিদেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০১৮ ০২:৩২
Share:

—প্রতীকী ছবি

উৎসবের সময়ে গাছে আলো লাগানো নিয়ে বারবার সরব হয়েছেন পরিবেশবিদেরা। এ বার উদ্যোগী হল রাজ্য জীববৈচিত্র পর্ষদ। পর্ষদের চেয়ারম্যান অশোককান্তি সান্যাল জানান, গাছে আলো লাগানো বন্ধ করতে নির্দেশিকা জারির জন্য পরিবেশ দফতরে চিঠি পাঠানো হয়েছে। তিনি বলেন, ‘‘নির্দেশ না মানলে সংশ্লিষ্ট লোকজনের বিরুদ্ধে আইনি ব্যবস্থাও নেওয়া হতে পারে।’’ পর্ষদ সূত্রে খবর, উৎসবের মরসুমের আগেই এক সংগঠনের তরফে এ নিয়ে পর্ষদের কাছে আর্জি জানানো হয়।

Advertisement

পরিবেশবিদেরা বলছেন, গাছে পাখি ছাড়াও নানা কীটপতঙ্গ, ছোট ছোট প্রাণী থাকে। উৎসবের জন্য আলো লাগানোর ফলে তাদের স্বাভাবিক জীবন ব্যাহত হয়। এই সব প্রাণীর জীবনচক্রে প্রভাব প়ড়লে তা পরিবেশের ভারসাম্যও ব্যাহত করে। কিন্তু প্রশ্ন উঠেছে, পুজোর আলো ইতিমধ্যেই লেগে গিয়েছে। এখন সক্রিয় হয়ে কতটা লাভ হবে? পর্ষদ সূত্রের ব্যাখ্যা, বেশ কিছু বড় পুজো গাছে আলো লাগায় না। তা ছাড়া, সবে উৎসবের মরসুম শুরু হল। উৎসব চলবে নববর্ষ পর্যন্ত। ফলে পরের অনুষ্ঠানগুলিতে এই প্রবণতা ঠেকানো সম্ভব হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন