metro

Local Train and Metro: মঙ্গলবার থেকে ৭৫ শতাংশ যাত্রী নিয়ে চলবে লোকাল ট্রেন, মেট্রো, ঘোষণা নবান্নের

এতদিন ৫০ শতাংশ যাত্রী নিয়ে লোকাল ট্রেন এবং মেট্রো চলাচল করত। দু’টিতেই যাত্রীর সংখ্যা বৃদ্ধি নিয়ে নবান্নের সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২২ ১৯:৫৮
Share:

মঙ্গলে লোকাল ট্রেনে বাড়ছে যাত্রী। ফাইল চিত্র।

মঙ্গলবার থেকে ৭৫ শতাংশ যাত্রী নিয়ে চলবে লোকাল ট্রেন এবং মেট্রো। সোমবার ওই ঘোষণা করেছে নবান্ন। প্রসঙ্গত, এতদিন রাজ্যে ৫০ শতাংশ যাত্রী নিয়ে লোকাল ট্রেন এবং মেট্রো চলাচল করত।

Advertisement

প্রসঙ্গত, বেশিকিছু ক্ষেত্রে ছাড়া দিয়েও রাজ্যে কোভিড সংক্রান্ত বিধিনিষেধের মেয়াদ আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানোর কথা জানিয়েছে রাজ্য। এ নিয়ে সোমবার নবান্নে সাংবাদিক বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পরেই লোকাল ট্রেন এবং মেট্রোয় যাত্রীর সংখ্যা বৃদ্ধি নিয়ে নবান্নের সিদ্ধান্তের কথা জানোন হয়েছে।

প্রসঙ্গত, এর আগে গত ৩ জানুয়ারির বিজ্ঞপ্তিতে নবান্ন জানিয়েছিল, করোনা পরিস্থিতিতে ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে লোকাল ট্রেন। প্রথমে শেয ট্রেন ছাড়ার সময় সন্ধে ৭টা করা হলেও যাত্রীবিক্ষোভের ফলে তার বাড়িয়ে ১০টা করা হয়। নতুন নির্দেশিকায় অবশ্য শেষ ট্রেনের সময় সম্পর্কে কিছু বলা হয়নি। এ নিয়ে বিভিন্ন স্টেশনে শুরু হয় যাত্রী বিক্ষোভ।

Advertisement

এর পরে অবশ্য ৭টার পরিবর্তে শেষ লোকাল ট্রেন ছাড়ার সময় রাত ১০টা করা হয়। সোমবারের ঘোষণায় সেই সময় নিয়ে কোনও উচ্চবাচ্য করা হয়নি। শুধু লোকাল এবং মেট্রোয় যাত্রীর সংখ্যা বাড়ানোর কথা ঘোষণা করা হয়েছে।

প্রসঙ্গত, মঙ্গলবার থেকে কলকাতা মেট্রোয় ফেরত আসছে টোকেন। সোমবার বিজ্ঞপ্তি জারি করে এমনই জানিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মেট্রো যাত্রীদের দাবির কথা মাথায় রেখে আগামী ১ ফেব্রুয়ারি থেকে স্মার্ট টোকেন চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। টোকেনগুলি মেট্রো টিকিট কাউন্টারের পাশাপাশি স্বয়ংক্রিয় স্মার্ট কার্ড রিচার্জ মেশিনেও পাওয়া যাবে। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, টোকেনগুলি স্যানিটাইজার মেশিনের মাধ্যমে নিয়মিত স্যানিটাইজ করা হবে। যে সব মেট্রো স্টেশনে খুব বেশি ভিড় হয়, সেখানে ইতিমধ্যে দু’টি করে টোকেন স্যানিটাইজিং মেশিন বসানো হয়েছে। স্যানিটাইজিং মেশিনের ভিতরে টোকেনগুলি মাত্র ৪ মিনিটে অতিবেগনি রশ্মির মাধ্যমে স্যানিটাইজ হবে বলে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন