Durga Puja

পারিবারিক দুর্গাপুজোর দশ বছরে প্রকাশিত পত্রিকা ‘দশদিশি’

পত্রিকাকে রেখা ও লেখায় ভরিয়ে তুলেছেন পরিবারের ঘনিষ্ঠ শুভানুধ্যায়ী থেকে শুরু করে সমাজের নামী ব্যক্তিত্বরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০১৮ ১৭:৫০
Share:

প্রকাশিত সারদ সংখ্যা ‘দশদিশি।’

পুজো আসবে আর পুজোর হাত ধরে রঙ-তুলি-কলম আসবে না তা আবার হয়! আনন্দের এই উৎসবে পুজো সংখ্যার সাহিত্য তাই বাঙালির বরাবর প্রিয়।

Advertisement

এই প্রিয়তার হাত ধরেই উত্তর কলকাতার হাতিবাগানে কুণ্ডু বাড়িতে পারিবারিক দুর্গোৎসবের সূচনা করেন জয়দীপ ও সুচন্দ্রা কুণ্ডু। ঘরানা অনুযায়ী, এখানে দুর্গা ব্যাঘ্রবাহিনী অভয়দাত্রী। জাতীয় পশুর রাজকীয়তা ও দেবীর মমত্ব— মিলেমিশে এক এই পুজোয়। এ বছর সেই পুজোই পূর্ণ করল দশ বছর। সেই উপলক্ষে ‘দশদিশি’ নামের একটি শারদ পত্রিকা সংখ্যারও প্রকাশ করেছেন তাঁরা।

পত্রিকাকে রেখা ও লেখায় ভরিয়ে তুলেছেন পরিবারের ঘনিষ্ঠ শুভানুধ্যায়ী থেকে শুরু করে সমাজের নামী ব্যক্তিত্বরা। ৪৪ জন তাঁদের শিল্পকলায় সাজিয়েছেন ‘দশদিশি’-কে। সঙ্গে রয়েছে ৫২টি লেখা। উল্লিখিত লেখক ও শিল্পীদের মধ্যে রয়েছেন শুভাপ্রসন্ন, সনাতন দিন্দা, শ্রীজাত, জহর সরকার, অরিন্দম শীল প্রমুখ।

Advertisement

আরও পড়ুন: পুজোয় রাস্তায় খাব কী? ভাগাড় নয় তো!​

আরও পড়ুন: গাড়ি নিয়ে ঠাকুর দেখতে যাবেন, কী করতে হবে জানেন?​

শরতের পেঁজা মেঘ, কাশ আর শিউলির পরিবেশে দুর্গোৎসবকে আরও উজ্জ্বল ও সংস্কৃতিমনস্ক করে তুলতে ‘দশদিশি’ আর উত্তর কলকাতার কুণ্ডুবাড়ির দুর্গাপুজো যেন যুগলবন্দি উৎসবমুখরতার কথাই বলে চলে নিরন্তর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন