Education

'এক দেশ এক বেতনক্রম এবং এক পাঠ্যক্রম'-এর দাবিতে পথে নামল অখিল ভারতীয় রাষ্ট্রীয় শৈক্ষিক মহাসঙ্ঘ

বিকাশ ভবন চত্বরে ১৪৪ ধারা থাকায় তার আগেই মিছিল আটকে দেয় পুলিশ। সেখান থেকে সংগঠনের ৬ প্রতিনিধি বিকাশ ভবন গিয়ে শিক্ষা কমিশনারের সঙ্গে দাবিদাওয়া নিয়ে বৈঠক করেন। একটি স্মারকলিপিও জমা দিয়েছেন তাঁরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২১ ১৭:৫৬
Share:

বিকাশ ভবনের দিকে এগিয়ে চলেছে মিছিল। -নিজস্ব ছবি।

রাজ্যে শিক্ষাক্ষেত্রে দুর্নীতি দূরীকরণ, এক দেশ এক বেতনক্রম এবং এক পাঠ্যক্রম-সহ একাধিক দাবিতে শিক্ষক এবং শিক্ষাকর্মীদের নিয়ে মিছিল করল অখিল ভারতীয় রাষ্ট্রীয় শৈক্ষিক মহাসঙ্ঘ। বুধবার বেলা সাড়ে ১২টা নাগাদ সল্টলেকের পূর্বাঞ্চল সংস্কৃতি কেন্দ্র থেকে ওই মিছিল শুরু হয়। মিছিল শেষে বিকাশ ভবনে স্মারকলিপি জমা দেওয়ার কথা ছিল। কিন্তু বিকাশ ভবন চত্বরে ১৪৪ ধারা থাকায় তার আগেই মিছিল আটকে দেয় পুলিশ। সেখান থেকে সংগঠনের ৬ প্রতিনিধি বিকাশ ভবন গিয়ে শিক্ষা কমিশনারের সঙ্গে দাবিদাওয়া নিয়ে বৈঠক করেন। একটি স্মারকলিপিও জমা দিয়েছেন তাঁরা।

Advertisement

রাজ্যের প্রতিটি প্রান্ত থেকেই মিছিলে যোগ দিয়েছেন শিক্ষক এবং শিক্ষাকর্মীরা। এ দিনের মিছিলে প্রায় সাড়ে ৪ হাজার শিক্ষক এবং শিক্ষাকর্মী অংশ নেন বলে দাবি করেন সংগঠনের রাজ্য সাধারণ সম্পাদক বাপি প্রামাণিক। পরে তিনি বলেন, “রাজ্য জুড়ে শিক্ষাক্ষেত্রে যে নৈরাজ্যের পরিবেশ চলছে তার থেকে শিক্ষাকে মুক্ত না করতে পারলে সুস্থ সমাজ এবং ছাত্রছাত্রীদের সুস্থ মানসিক ও বৌদ্ধিক বিকাশ সম্ভব নয়। রাষ্ট্রীয় শিক্ষানীতি সুষ্ঠু ভাবে বাস্তবায়ন করার জন্যেই পরিকাঠামোর সংশোধন একান্ত প্রয়োজন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন