Kolkata News

মনোনয়ন জমা দিলেন ফিরহাদ, পুর আইনের সংশোধনী চ্যালেঞ্জ করে আদালতে সিপিএম

চেয়ারপার্সনের ঘর থেকে বেরোতেই তিনি বলেন, “আমরা মানুষের পাশে রয়েছি। সিপিএম আদালতে আর সংবাদমাধ্যমে গিয়ে মুখ দেখাক।”

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০১৮ ১৫:৪৬
Share:

মনোনয়ন জমা দিলেন মেয়র পদপ্রার্থী ফিরহাদ হাকিম। নিজস্ব চিত্র।

অবশেষে মনোনয়ন জমা দিলেন কলকাতা পুরসভার মেয়র পদপ্রার্থী ফিরহাদ হাকিম। বুধবার ভাবী ডেপুটি মেয়র অতীন ঘোষকে সঙ্গে নিয়ে তিনি পুরসচিব হরিহর মণ্ডলের কাছে মনোনয়নপত্র জমা দেন। এক দিকে যখন মনোনয়নপত্র জমা করছেন ফিরহাদ, তখন অন্য দিকে পুর-আইনের সংশোধনী বিলকে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয় সিপিএম। কলকাতা পুরসভার ৭৫ নম্বর ওয়ার্ডের সিপিএম কাউন্সিলর বিলকিস বেগম পুর-আইনের সংশোধনীকে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টে মামলা করেন। সিপিএম এই প্রক্রিয়াকেবেআইনি বলে দাবি করে আসছিল।

Advertisement

মনোনয়নপত্র জমা দেওয়ার পর পুরসভার চেয়ারপার্সন মালা রায়ের ঘরে যান ফিরহাদ। দু’জনের মধ্যে বেশ কিছু ক্ষণ কথাও হয়। তত ক্ষণে হাইকোর্টের মামলা দায়ের হওয়ার খবরটিপেয়ে যান ফিরহাদ। চেয়ারপার্সনের ঘর থেকে বেরোতেই তিনি বলেন, “আমরা মানুষের পাশে রয়েছি। সিপিএম আদালতে আর সংবাদমাধ্যমে গিয়ে মুখ দেখাক।”

ফিরহাদ কাউন্সিলর না হওয়া সত্ত্বেও তাঁকে মেয়র পদপ্রার্থী হিসেবে দাঁড় করানো হয়েছিল মমতার নির্দেশে। তিনি যাতে মেয়র হন সে জন্য বিধানসভায় পুর-আইনের সংশোধনও করা হয়। সেই বিল অনুমোদনের জন্য পাঠিয়ে দেওয়া হয়েছিল রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীর কাছে। মঙ্গলবার রাতে সেই বিলে সই করেন রাজ্যপাল। তার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই বুধবার দুপুর ২টোয় মনোনয়ন জমা দেন ফিরহাদ। আগামী ৩ ডিসেম্বর অধিবেশন ডেকেছেন চেয়ারপার্সন মালা রায়। সে দিন নির্বাচন হওয়ার কথা।

Advertisement

আরও পড়ুন: নির্বাচনে লড়ছেন ফিরহাদ, নতুন পুর বিলে অনুমোদন রাজ্যপালের

আরও পড়ুন: মন্ত্রীর ফোন অধ্যক্ষকে মিলল হাজিরা খাতা, শো-কজ দুই পড়ুয়াকে

তবে ভোটে কোনও প্রার্থী দেবে না সিপিএম। কারণ তারা এই বিলকে বেআইনি বলে ইতিমধ্যেই আদালতে গিয়েছে। কিন্তু ভোটে লড়তে চায় বিজেপি। কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডের মধ্যে হাতেগোনা ৪-৫ জন কাউন্সিলর রয়েছে বিজেপির। তা সত্ত্বেও তারা নির্বাচন লড়বে। তাই ৩ডিসেম্বর ব্যালটের মাধ্যমে নির্বাচন হওয়ার সম্ভবনাই বেশি। ২২ নম্বর ওয়ার্ডের বিজেপি কাউন্সিলর মীনাদেবী পুরোহিতও মেয়র পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

(শহরের সেরা খবর, শহরের ব্রেকিং নিউজজানতে এবং নিজেদের আপডেটেড রাখতে আমাদের কলকাতা বিভাগ পড়ুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন