টেন্ডারে ফাঁকি চলবে না, হুঁশিয়ারি মেয়রের

অফিসারদের আর্থিক ক্ষমতা বাড়ানোর প্রস্তাব উঠলেও ওই দিন তা অনুমোদন করা হয়নি। আরও আলোচনা হবে বলে জানা গিয়েছে। ওই বৈঠকে বিভিন্ন প্রকল্পে সরকারের কাছ থেকে পাওয়া টাকা দ্রুত খরচ করার উপরেও জোর দেওয়া হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০১৭ ০২:১১
Share:

—ফাইল চিত্র।

কোনও কাজের খরচ পাঁচ লক্ষ টাকার কম হলে টেন্ডার না ডেকেই কাউকে বরাত দেওয়ার রেওয়াজ রয়েছে কলকাতা পুরসভায়। অতীতে সেই নিয়মের ফাঁক গলেই ত্রিফলা আলো লাগাতে গিয়ে প্রায় ২৮ কোটি টাকা খরচ হয় পুরসভার, যা নিয়ে তোলপাড় হয়েছিল রাজ্য রাজনীতি। এ বার সেই রেওয়াজে লাগাম টানতে চান কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায়। সম্প্রতি পুরসভায় মেয়র পরিষদের বৈঠকে অফিসার ও ইঞ্জিনিয়ারদের আর্থিক ক্ষমতা বাড়ানো নিয়ে প্রস্তাব ওঠে। অর্থাৎ, কোনও অফিসার বা ইঞ্জিনিয়ার বর্তমানে সর্বাধিক যত টাকার কাজে সরাসরি অনুমোদন দিতে পারেন, তা আরও বাড়ানোর কথা বলা হয়। তখনই মেয়র জানিয়ে দেন, পাঁচ লক্ষ টাকার উপরে কোনও কাজ করাতে হলে টেন্ডার ডাকা জরুরি। কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যায়, টেন্ডার প্রক্রিয়া ঠেকাতে একই কাজের জন্য কম টাকার একাধিক অনুমোদন দেওয়া হচ্ছে। এমনটা আর করা যাবে না। দু’একটি ক্ষেত্রে তা করা যেতে পারে। কিন্তু যদি দেখা য়ায়, একই কাজের জন্য পাঁচ লক্ষের কম অনেকগুলি ফাইল করা হয়েছে, তা হলে সংশ্লিষ্ট অফিসার ও ইঞ্জিনিয়ারকে শাস্তির মুখে পড়তে হবে। প্রয়োজনে সাসপেন্ডও করা হবে।

Advertisement

অফিসারদের আর্থিক ক্ষমতা বাড়ানোর প্রস্তাব উঠলেও ওই দিন তা অনুমোদন করা হয়নি। আরও আলোচনা হবে বলে জানা গিয়েছে। ওই বৈঠকে বিভিন্ন প্রকল্পে সরকারের কাছ থেকে পাওয়া টাকা দ্রুত খরচ করার উপরেও জোর দেওয়া হয়। পুরসভা সূত্রের খবর, বৈঠকে মেয়র বলেছেন, বহু ক্ষেত্রেই সরকারি প্রকল্পের টাকা খরচ না হওয়ায় কোনও দফতরে পড়ে থাকে। আগামী মার্চের মধ্যে ওই টাকা খরচের নির্দেশ দেন তিনি। প্রয়োজনে অন্য দফতরের কাজেও সেই টাকা খরচ করা যেতে পারে বলে আলোচনায় হয়েছে বৈঠকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন