Kolkata

আরও সেফ হোম, নিয়োগ হবে ডাক্তার, নার্সও

মঙ্গলবার নারায়ণপুরে এক সাঁতার প্রশিক্ষণ কেন্দ্রে চালু হয়েছে ৬০ শয্যার সেফ হোম

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২১ ০৫:৪৭
Share:

প্রতীকী ছবি

কোভিড মোকাবিলায় শহরে আরও কয়েকটি সেফ হোম চালু করতে চলেছে কলকাতা পুরসভা। পুরসভার প্রশাসকমণ্ডলীর সদস্য অতীন ঘোষ জানিয়েছেন, প্রস্তাবিত সেফ হোমগুলির পরিকাঠামো খতিয়ে দেখতে একটি কমিটি গড়া হয়েছে। এ বিষয়ে মঙ্গলবার পুর আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন অতীনবাবু। কলকাতা শহরের পাশাপাশি রাজারহাট-নিউ টাউন বিধানসভা এলাকা এবং দক্ষিণ শহরতলির রাজপুরে আরও দু’টি সেফ হোম মঙ্গলবার থেকে চালু হয়েছে।

Advertisement

অতীনবাবু জানান, আজ, বুধবার উত্তর কলকাতার হরেকৃষ্ণ শেঠ লেনে ৭৫ শয্যার একটি সেফ হোম চালু হচ্ছে। সেখানে অক্সিজেন পার্লার থাকবে। এ ছাড়া, মুক্তারামবাবু স্ট্রিটে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ গোয়েন্‌কা হাসপাতালটিও কিছু দিনের মধ্যেই সেফ হোম হিসেবে চালু হয়ে যাবে। সেফ হোমগুলির জন্য চিকিৎসক ও নার্স নিয়োগ করতে চলেছে কলকাতা পুরসভা। অতীনবাবু জানান, আপাতত ২০৬ জন নার্স এবং ১০০ জন চিকিৎসক নিয়োগ করা হবে।

অন্য দিকে, মঙ্গলবার নারায়ণপুরে এক সাঁতার প্রশিক্ষণ কেন্দ্রে চালু হয়েছে ৬০ শয্যার সেফ হোম। সেখানে অক্সিজেনের সুবিধা তো রয়েছেই। সঙ্গে জোর দেওয়া হয়েছে রোগীদের মানসিক স্বাস্থ্য ভাল রাখার উপরেও। তার জন্য থাকছে গান শোনা, টিভি দেখার ব্যবস্থা। এমনকি, রোগীদের জন্য ছবি আঁকবেন চিত্রশিল্পীরা। স্থানীয় বিধায়ক তাপস চট্টোপাধ্যায় জানিয়েছেন, ওই সেফ হোমে ৩০টি শয্যা থাকছে আর্থিক ভাবে পিছিয়ে পড়া মানুষদের জন্য।

Advertisement

রাজপুর-সোনারপুর পুর এলাকাতেও দ্রুত ছড়াচ্ছে সংক্রমণ। এখনও পর্যন্ত আক্রান্তের সংখ্যা প্রায় ১৭০০। এই পরিস্থতিতে কামালগাজিতে চালু হয়েছে ৫০ শয্যার সেফ হোম। সোনারপুর উত্তরের বিধায়ক ফিরদৌসি বেগম বলেন, ‘‘বহু ক্ষেত্রে মানুষ প্রাথমিক চিকিৎসার সুযোগ পাচ্ছেন না। এই সেফ হোমে তাঁদের পর্যবেক্ষণে রাখা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন