Coronavirus

একাধিক দাবিতে পথ অবরোধে রাজ্যের পুর স্বাস্থ্যকর্মীরা

পশ্চিমবঙ্গ পুর স্বাস্থ্যকর্মী ইউনিয়নের রাজ্য সভাপতি সুচেতা কুণ্ডু জানান, গত ন’বছর ধরে ১২৬টি পুরসভায় কর্মরত ১০ হাজার পুর স্বাস্থ্যকর্মীর বেতন বাড়েনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২১ ০২:৩৫
Share:

রুদ্ধ: রাজ্যের পুর স্বাস্থ্যকর্মীদের পথ অবরোধ। মঙ্গলবার, রাসবিহারী মোড়ে। নিজস্ব চিত্র

বেতন বৃদ্ধি, চাকরির নিশ্চয়তা-সহ একাধিক দাবিতে মঙ্গলবার সকালে রাসবিহারী মোড় অবরোধ করে বিক্ষোভ দেখালেন রাজ্যের পুর স্বাস্থ্যকর্মীরা। বিক্ষোভকারীরা জানান, এ দিন সকালে পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের সঙ্গে দেখা করতে তাঁর বাড়ি গিয়েছিলেন তাঁরা। কিন্তু দীর্ঘ ক্ষণ অপেক্ষা করার পরেও তাঁর সঙ্গে দেখা হয়নি। তার পরেই কিছু ক্ষণের জন্য রাসবিহারী মোড় অবরোধ করা হয়।

Advertisement

বিক্ষোভকারীরা জানিয়েছেন, পরে চেতলার বাড়ি থেকে বেরোনোর পথে পুরমন্ত্রী পুর স্বাস্থ্যকর্মী ইউনিয়নের যুগ্ম সম্পাদক পৌলোমী করঞ্জাই-সহ তিন প্রতিনিধির সঙ্গে কথা বলেন এবং তাঁদের জানান, মন্ত্রিসভার বৈঠকে তিনি বিষয়টি উত্থাপন করবেন। মন্ত্রীর আশ্বাস পেয়ে বিক্ষোভকারীরা অবরোধ তুলে নেন। পরে এ নিয়ে স্মারকলিপি ইমেলের মাধ্যমে মুখ্যমন্ত্রী, পুরমন্ত্রী-সহ বিভিন্ন দফতরে পাঠান তাঁরা।

পশ্চিমবঙ্গ পুর স্বাস্থ্যকর্মী ইউনিয়নের রাজ্য সভাপতি সুচেতা কুণ্ডু জানান, গত ন’বছর ধরে ১২৬টি পুরসভায় কর্মরত ১০ হাজার পুর স্বাস্থ্যকর্মীর বেতন বাড়েনি। ওই কর্মীরা গত ২৬ বছর ধরে অন্তঃসত্ত্বা এবং শিশুর সুরক্ষার যাবতীয় কাজ এবং অতিমারি পরিস্থিতিতে করোনা প্রতিরোধে সচেতনতার কাজ করেছেন। পাশাপাশি, জাতীয় স্বাস্থ্য মিশনের কাজও তাঁরা করছেন। গ্রামীণ স্বাস্থ্যকর্মীদের ক্ষেত্রে বেতন বৃদ্ধি, অবসরের বয়সসীমা বাড়িয়ে ৬৫ বছর করা এবং গ্র্যাচুইটি সংক্রান্ত নির্দেশনামার ঘোষণা করেছে রাজ্য সরকার। অথচ পুর স্বাস্থ্যকর্মীরা একই কাজ করলেও তাঁদের ক্ষেত্রে এমন কোনও ঘোষণা করা হয়নি।

Advertisement

সুচেতা জানান, জাতীয় স্বাস্থ্য মিশন, সুডা থেকে জানা গিয়েছে যে, এ নিয়ে অর্থ দফতরে প্রস্তাব পাঠানো হয়েছে। কিন্তু বার বার সরকারকে জানিয়েও কোনও কাজ হচ্ছে না। তাঁদের দাবি না মানা হলে তাঁরা অনশনে বসবেন বলেও জানিয়েছেন সুচেতা। এমনকি এ-ও জানানো হয়েছে যে, সাত দিনের মধ্যে কোনও রকম সরকারি নির্দেশনামা ঘোষণা করা না হলে কর্মবিরতি এবং সরকারি কাজ বয়কটের মাধ্যমে বৃহত্তর আন্দোলনের পথে হাঁটবেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন