Alipur Zoo

বন্যপ্রাণ সপ্তাহে অভিনব উদ্যোগ! বন্যপ্রেমীদের সঙ্গে নিয়ে কর্মীদের পুরস্কার আলিপুর চিড়িয়াখানায়

ভবিষ্যতে চিড়িয়াখানার জলাশয়ে শীতের পরিযায়ীদের ফিরিয়ে আনার লক্ষ্যেও তাঁরা বেশ কিছু পরিকল্পনা করেছেন বলে জানিয়েছেন অর্ধিকর্তা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২২ ২১:২৪
Share:

বন্যপ্রাণ সপ্তাহে আলিপুর চিড়িয়াখানায় আয়োজিত পুরস্কার বিরতণী সভা। নিজস্ব চিত্র।

পশুপাখিদের দত্তক দেওয়ার প্রথা চালু হয়েছিল কয়েক বছর আগেই। এ বার সেই ‘পোষ্যদের’ দেখাশোনার দায়িত্বপ্রাপ্ত কর্মীদের পুরস্কার চালু করলেন আলিপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষ। শনিবার জাতীয় বন্যপ্রাণ সপ্তাহের শেষ দিনে আয়োজিত অনুষ্ঠানে পুরস্কৃত করা হল তাঁদের।

Advertisement

আলিপুর চিড়িয়াখানার অধিকর্তা আশিস সামন্ত জানিয়েছেন, দত্তক কর্মসূচির মতোই এ ক্ষেত্রেও দাতাদের সহযোগিতা নিয়েছেন তাঁরা। এ বারের বন্যপ্রাণ সপ্তাহে দু’দফায় পুরস্কৃত করা হয়েছে। চিড়িয়াখানার প্রয়াত অধিকর্তা অধীর দাস, সহ-অধিকর্তা সুশান্ত ভট্টাচার্যের পাশাপাশি প্রণব মাইতি এবং অনন্তকুমার সামন্তের নামাঙ্কিত পুরস্কার তুলে দেওয়া হয় চিড়িয়াখানার পশু এবং উদ্যান পরিচর্যার দায়িত্বপ্রাপ্ত কর্মীদের কয়েক জনকে। দাতা হিসাবে পুরস্কার দেন শঙ্খশুভ্র দাস, অনুপম চৌধুরী এবং দেবকান্তা সামন্তেরা। অনুষ্ঠানে ছিলেন রাজ্য চিড়িয়াখানা কর্তপক্ষের মেম্বার সেক্রেটারি সৌরভ চৌধুরী।

ভবিষ্যতে চিড়িয়াখানার জলাশয়ে শীতের পরিযায়ীদের ফিরিয়ে আনার লক্ষ্যেও তাঁরা বেশ কিছু পরিকল্পনা করেছেন বলে জানিয়েছেন অর্ধিকর্তা। বন্যপ্রাণ সপ্তাহের শেষ দিনে শহরের পাখিপ্রেমীদের সংগঠন প্রকৃতি সংসদের সদস্যেরা চিড়িয়াখানার কর্মী ও আধিকারিকদের সঙ্গে সেখানকার ঝোপ-জঙ্গল-জলাশয়ের মুক্ত পরিবেশে বিচরণশীল পাখিদের সমীক্ষার কাজ করেন। চিড়িয়াখানার গবেষণা বিভাগের আধিকারিক সাম্য বসু জানিয়েছেন, এ বারই প্রথম এমন কর্মসূচির আয়োজন করা হল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন