Netaji Subhas Open University

অনলাইনে ক্লাস, পরীক্ষা অফলাইনে! নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া-বিক্ষোভ

কোভিড অতিমারির সময় বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষা হয়। গত বছরের শুরু থেকে পরিস্থিতি স্বাভাবিক হয়। তার পর থেকে সব শিক্ষা প্রতিষ্ঠানেই পরীক্ষা হলেই নেওয়া হচ্ছে পরীক্ষা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ২৩:০২
Share:

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি।

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের সল্টলেক ক্যাম্পাসে পড়ুয়াদের বিক্ষোভ। গেট আটকে অবস্থান বিক্ষোভ করছেন তাঁরা। পড়ুয়াদের অভিযোগ, অনলাইনে ক্লাস নিয়ে এখন অফলাইনে পরীক্ষা নিচ্ছেন কর্তৃপক্ষ। পাঠ্যক্রমও শেষ হয়নি। অনলাইন পরীক্ষার দাবিতে তাই সোমবার সকাল ১০টা থেকে বিক্ষোভ দেখাচ্ছেন পড়ুয়ারা। আটকে পড়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষাকর্মীরা।

Advertisement

কোভিড অতিমারির সময় বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষা হয়। গত বছরের শুরু থেকে পরিস্থিতি স্বাভাবিক হয়। তার পর থেকে সব শিক্ষা প্রতিষ্ঠানেই পরীক্ষা হলেই নেওয়া হচ্ছে পরীক্ষা। তবে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের দাবি, তাঁদের পাঠ্যক্রম শেষ হয়নি। তাই অনলাইনে পরীক্ষা নিতে হবে।

এই দাবির বিরোধিতা করেছেন শিক্ষক ও কর্তৃপক্ষ। এক শিক্ষকের বক্তব্য, ‘‘এখানে বসে বিক্ষোভ দেখানোর পরিবর্তে বাড়িতে গিয়ে পড়াশোনা করলে পাঠ্যক্রম শেষ করে ফেলতে পারবেন পড়ুয়ারা। কিন্তু তাঁরা তা না করে বিক্ষোভ দেখাচ্ছেন।’’ গেট আটকে বসে রয়েছেন পড়ুয়ারা। এই পরিস্থিতিতে বেশ কয়েক জন শিক্ষাকর্মী গেট টপকে ক্যাম্পাস থেকে বার হতে বাধ্য হন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন