বিআইটিএমে নতুন অ্যাডভেঞ্চার গ্যালারি

সুমেরুর বরফের সমুদ্রে পেঙ্গুইন, সিলের সঙ্গে খেলছে কয়েক জন পড়ুয়া। পর্দায় ফুটে উঠছে বরফের সমুদ্র। সেখানে পৌঁছে যাচ্ছে পেঙ্গুইন। সেই বরফের সমুদ্রে পৌঁছে পেঙ্গুইনকে ভার্চুয়াল স্পর্শ করছেন দর্শকেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০১৯ ০০:০০
Share:

শুরু: উদ্বোধনের পরে বিআইটিএমের নতুন গ্যালারি। বৃহস্পতিবার। নিজস্ব চিত্র

স্কুবা ডাইভিং করতে এখন আর আন্দামান যাওয়ার দরকার নেই। বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজ়িয়ামের ডিজিটাল অ্যাডভেঞ্চার গ্যালারিতে গেলেই ভার্চুয়াল টুরের মাধ্যমে মাঝ সমুদ্রে নৌকা করে গিয়ে স্কুবা ডাইভিংয়ের রোমাঞ্চ অনুভব করা যাবে। সমুদ্রের গভীরে গিয়ে দেখা যাবে পাশ দিয়ে চলে যাচ্ছে তিমি-সহ বিভিন্ন সামুদ্রিক মাছ। মিউজ়িয়ামের ৬০ বছর পূর্তি উপলক্ষে বৃহস্পতিবারই এই ডিজিটাল অ্যাডভেঞ্চার গ্যালারি খোলা হল। প্রথম দিনেই উৎসাহীদের ভিড় ছিল চোখে পড়ার মতো।

Advertisement

অন্য দিকে দেখা গেল, সুমেরুর বরফের সমুদ্রে পেঙ্গুইন, সিলের সঙ্গে খেলছে কয়েক জন পড়ুয়া। পর্দায় ফুটে উঠছে বরফের সমুদ্র। সেখানে পৌঁছে যাচ্ছে পেঙ্গুইন। সেই বরফের সমুদ্রে পৌঁছে পেঙ্গুইনকে ভার্চুয়াল স্পর্শ করছেন দর্শকেরা। ডিজিটাল অ্যাডভেঞ্চার গ্যালারিতে রয়েছে ইন্টারঅ্যাক্টিভ রোবটও। গ্যালারির টেকনিক্যাল অফিসার তরুণ দাসের দাবি, ‘‘এমন অভিজ্ঞতা শহরবাসীর প্রথম।’’

গ্যালারি উদ্বোধনের পরে ন্যাশনাল কাউন্সিল অব সায়েন্স মিউজ়িয়ামের প্রাক্তন অধিকর্তা সরোজ ঘোষের দাবি, ‘‘এই মিউজ়িয়াম দেশের অন্য চিলড্রেন্স মিউজ়িয়ামকে পথ দেখাচ্ছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন