হেল্পলাইনে জানালেই হাজির হবে পুলিশ

কোনও অভিযোগ জানাতে এতদিন থানায় ছুটতে হত সাধারণ মানুষের। এ বার অভিযোগ জানতে আপনার ঘরে ছুটে যাবে খোদ পুলিশ। থানায় গিয়ে অভিযোগ জানাতে সমস্যা হচ্ছে? পুলিশ অভিযোগ নিচ্ছে না? এফআইআর না করে জিডি নিতে চাইছে? এমন সব সমস্যা এড়াতে এ বার দু’টি নম্বরে ‘জরুরি পরিষেবা’ চালু করল উত্তর ২৪ পরগনা জেলা পুলিশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৪ জুন ২০১৬ ০৭:৪৯
Share:

কোনও অভিযোগ জানাতে এতদিন থানায় ছুটতে হত সাধারণ মানুষের। এ বার অভিযোগ জানতে আপনার ঘরে ছুটে যাবে খোদ পুলিশ।

Advertisement

থানায় গিয়ে অভিযোগ জানাতে সমস্যা হচ্ছে? পুলিশ অভিযোগ নিচ্ছে না? এফআইআর না করে জিডি নিতে চাইছে? এমন সব সমস্যা এড়াতে এ বার দু’টি নম্বরে ‘জরুরি পরিষেবা’ চালু করল উত্তর ২৪ পরগনা জেলা পুলিশ। ওই নম্বর দু’টি হল ০৩৩-২৫২৪০০১২ এবং ০৩৩-২৫২৪০০৪২। এই নম্বরে ফোন করলেই জেলার যে কোনও প্রান্তে সংশ্লিষ্ট থানার পুলিশ বাড়ি গিয়ে অভিযোগ নথিভুক্ত করে আসবে।

সোমবার বারাসতে জেলা পুলিশ কার্যালয়ে সাংবাদিক সম্মেলনে পুলিশ সুপার ভাস্কর মুখোপাধ্যায় বলেন, ‘‘ওই নম্বরে ফোন করলে সঙ্গে সঙ্গে পুলিশ কর্মীরা সংশ্লিষ্ট থানাকে জানাবে। পুলিশ গিয়ে অভিযোগ নিয়ে আসবে।’’

Advertisement

বস্তুত কলকাতা সংলগ্ন উত্তর ২৪ পরগনা ক্রমশই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। গত বিধানসভায় তৃণমূল ক্ষমতায় আসার পরেই এই জেলার পুলিশকে তিন ভাগে ভাগ করা হয়। বিধাননগর ও ব্যারাকপুর কমিশনারেট ছাড়াও জেলা পুলিশের মধ্যে থাকে ২৩টি থানা। যার মধ্যে বারাসত ও বনগাঁয় একটি করে মহিলা পুলিশ থানাও রয়েছে।

ভাস্করবাবু বলেন, ‘‘অপরাধের ঘটনা কমাতেই এমন পদক্ষেপ করা হচ্ছে। অনেক সময়ে অনেক পরিষেবার কথা মানুষ জানতে পারেন না।’’ তাই এই নম্বর এবং আপৎকালীন ক্ষেত্রে কী করণীয়, তা ফ্লেক্স, পোস্টারের মাধ্যমে বিভিন্ন মোড়ে লাগিয়ে দেওয়া হবে বলে জানান তিনি। পুলিশ সুপার বলেন, ‘‘এমন সব উদ্যোগে বেশ সাফল্য মেলে। অপরাধ দমন এবং সাধারণ মানুষের কাছে আরও বেশি পরিষেবা পৌঁছে দেওয়ার জন্যই এমন উদ্যোগ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন