উন্নত পদ্ধতিতে অস্ত্রোপচার

২০১৭ সালে আন্তর্জাতিক চিকিৎসা বিজ্ঞান বিষয়ক পত্রিকা ‘সার্জিক্যাল এন্ডোস্কোপি’-তে মার্কিন শল্য চিকিৎসকদের সঙ্গে ই-টেপ পদ্ধতিতে অস্ত্রোপচার নিয়ে প্রবন্ধ প্রকাশিত হয়েছিল কলকাতার শল্য চিকিৎসক বি রমানার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০১৯ ০১:৫৬
Share:

—প্রতীকী ছবি।

সন্তান প্রসবের পরে মহিলাদের পেটের পেশি আলগা হয়ে যাওয়ার ঝুঁকি বেড়ে যায়। বিশেষত, সিজারের পরে সে ঝুঁকি আরও বেশি থাকে। অনেকেরই পেশি আলগা হয়ে গিয়ে ঝুলে যায়। তখন অস্ত্রোপচার করতে হয়। এ বার সেই অস্ত্রোপচারের ঝুঁকি কমিয়ে আরও উন্নত পরিষেবা দিতে নতুন পরিকাঠামো তৈরি করল ই এম বাইপাসের একটি বেসরকারি হাসপাতাল।

Advertisement

২০১৭ সালে আন্তর্জাতিক চিকিৎসা বিজ্ঞান বিষয়ক পত্রিকা ‘সার্জিক্যাল এন্ডোস্কোপি’-তে মার্কিন শল্য চিকিৎসকদের সঙ্গে ই-টেপ পদ্ধতিতে অস্ত্রোপচার নিয়ে প্রবন্ধ প্রকাশিত হয়েছিল কলকাতার শল্য চিকিৎসক বি রমানার। বুধবার একটি সাংবাদিক বৈঠকে তিনি জানান, ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রে আগেই এই পদ্ধতিতে অস্ত্রোপচার শুরু হয়েছে। কলকাতাতেও এখন এই প্রক্রিয়ায় অস্ত্রোপচার হবে। এই পদ্ধতিতে সাফল্যের হার অনেক বাড়বে বলেই মনে করেন তিনি।

চিকিৎসকেরা জানান, ল্যাপারোস্কোপির মাধ্যমে অস্ত্রোপচার করে পাতলা জাল দিয়ে পেটের পেশি আটকানোর চেষ্টা করা হত। কিন্তু অনেক সময়ে পেটের ভিতরের অঙ্গের সঙ্গে সেই জালের লাগাতার সংস্পর্শে সমস্যা বাড়ত। এমনকি, প্রাণনাশের ঝুঁকিও দেখা দিত। অ্যাপোলো গ্লেনেগল্‌স কর্তৃপক্ষের দাবি, এই অস্ত্রোপচারে পাতলা জাল এমন ভাবে বসানো করা হবে, যাতে পেটের ভিতরের অঙ্গ ও জালের মাঝে শরীরের একটি স্তর থাকবে। ফলে রোগীরাও উন্নত পরিষেবা পাবেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন