বাঘের সংসারে পান্না থেকে এল অতিথি

চিড়িয়াখানার অধিকর্তা আশিসকুমার সামন্ত জানান, পান্না ব্যাঘ্র প্রকল্প থেকে মঙ্গলবার একটি বছর পাঁচেকের পুরুষ রয়্যাল বেঙ্গল এসেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৬ জুন ২০১৯ ০০:৪৪
Share:

আগমন: আলিপুর চিড়িয়াখানায় পৌঁছল নতুন সাদা বাঘটি। মঙ্গলবার। নিজস্ব চিত্র

চিড়িয়াখানায় বাঘ আছে বটে। কিন্তু সৎপাত্রের বড়ই অভাব! সেই অভাব মেটাতে এ বার মধ্যপ্রদেশের পান্না থেকে বাঘ আনল আলিপুর চিড়িয়াখানা।

Advertisement

চিড়িয়াখানার অধিকর্তা আশিসকুমার সামন্ত জানান, পান্না ব্যাঘ্র প্রকল্প থেকে মঙ্গলবার একটি বছর পাঁচেকের পুরুষ রয়্যাল বেঙ্গল এসেছে। সেটিকে চিড়িয়াখানার অন্দরে বাঘের বংশবৃদ্ধিতে কাজে লাগানো হবে। ওই বাঘটির সঙ্গে এসেছে ৬টি কৃষ্ণসার হরিণ এবং ২টি সম্বর হরিণও।

চিড়িয়াখানা সূত্রের খবর, এর আগে বাঘের বংশবৃদ্ধির জন্য শিলিগুড়ির বেঙ্গল সাফারি থেকে স্নেহাশিস নামে একটি বাঘকে আনা হয়েছিল। পায়েল নামে একটি বাঘিনীর সঙ্গে তার প্রজননের প্রক্রিয়া চলছে। এ বার এই নতুন সাদা বাঘটিকে দিয়ে অন্য কোনও বাঘিনীর সঙ্গে সংসার পাতানো যায় কি না, তা দেখা হবে।

Advertisement

আশিসবাবু জানান, স্নেহাশিস আসার আগে থেকেই পান্না থেকে বাঘ আনার প্রস্তাব ছিল। ফলে আপাতত দু’টি বাঘকে দিয়ে এই প্রক্রিয়া চলবে। এই বাঘ ও হরিণগুলির বদলে চিড়িয়াখানা থেকে একটি মাদী জ়েব্রা পাঠানো হবে।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও। সাবস্ক্রাইব করুন আমাদের YouTube Channel - এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন