calcutta News

অমূলক ভয় ছড়ানো হচ্ছে: অভিজিৎ

একটি পক্ষ যদি হয় সংখ্যায় কম, শিক্ষা-সম্পদে দুর্বল, তা হলে ভয় কেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২০ ০৪:৫২
Share:

শহরের একটি অনুষ্ঠানে বক্তা অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। সোমবার। ছবি: রণজিৎ নন্দী

দু’টি গোষ্ঠী যখন শিক্ষা, সম্পদ, সংখ্যায় সমান সমান, তখন এক পক্ষ ভয় পেতে পারে যে অন্য গোষ্ঠী তাকে ছাড়িয়ে যাবে। কিন্তু একটি পক্ষ যদি হয় সংখ্যায় কম, শিক্ষা-সম্পদে দুর্বল, তা হলে ভয় কেন? অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় সোমবার কলকাতায় একটি অনুষ্ঠানে বললেন, ভারতে ক্ষমতাসীন দলের আশপাশের লোক যখন মুসলিমদের জনসংখ্যা বৃদ্ধির ইঙ্গিত করেন, তখন সেটা আসলে একটি জনগোষ্ঠীকে ‘বিপজ্জনক’ বলে চিহ্নিত করার চেষ্টা। মার্কিন যুক্তরাষ্ট্রে একই রকম ভাবে ভীতি উস্কানোর চেষ্টা হয় কৃষ্ণাঙ্গ আর মেক্সিকানদের ঘিরে। ‘‘এটা আদৌ বাস্তবানুগ নয়,’’ বললেন অভিজিৎ। ‘‘মুসলিমরা ভারতকে দখল করে বসবে, এমন ভয়ের কোনও ভিত্তি নেই।’’

Advertisement

নোবেলজয়ী অর্থনীতিবিদ সোমবার কলকাতা আসেন তাঁর নতুন বইয়ের উদ্বোধনে। এ দিন তাঁর বইয়ের পেপারব্যাক সংস্করণ প্রকাশিত হল। ভিক্টোরিয়া মেমোরিয়ালের প্রধান মঞ্চ পূর্ণ ছিল দর্শকে। বই প্রকাশ উপলক্ষে ইতিপূর্বে অর্থনীতির বেশ কিছু বিষয়ে মতামত জানিয়েছেন তিনি। এ দিনও তার কয়েকটি বললেন। যেমন, বাজেট ঘাটতি নিয়ে মাথা ঘামানোর চাইতে দরিদ্রের ব্যয় ক্ষমতা বাড়ানো বেশি জরুরি। পরিকাঠামোয় উন্নতি এবং ব্যাঙ্ককে চাঙ্গা করতে সরকারকে টাকা ঢালতে হবে।

এ দিন এক সাংবাদিক সরাসরি প্রশ্ন করলেন, ভারতের অর্থনীতি কি মন্দায়? অভিজিতের উত্তর, ‘‘মন্দায় চলে গিয়েছে বলে আমি জানি, এমন দাবি করতে পারি না। কিন্তু যদি প্রশ্ন করেন, ‘মন্দা শুরু হয়েছে, এমন কি সম্ভব?’ তা হলে আমি বলব, হ্যাঁ।’’ মন্দার সপক্ষে যুক্তি কী? ‘অর্থনীতির অনেকগুলি ইঙ্গিত এখন ১৯৯১ সালের চেয়েও খারাপ, যে বছর মোট জাতীয় উৎপাদন নেমে গিয়েছিল’ — অরবিন্দ সুব্রহ্মণ্যমের এই বক্তব্যকে উদ্ধৃত করেন অভিজিৎ।

Advertisement

আরও পড়ুন: প্রতিবাদের ছায়া কি এ বার কলকাতা বইমেলাতেও

কেন আরও স্পষ্ট করে বলা যাচ্ছে না? ‘‘কারণ গত দুই-এক বছরে অসংগঠিত ক্ষেত্র কতটা ক্ষতিগ্রস্ত হয়েছে, তার তথ্য হাতে নেই।’’ তবে তা সত্ত্বেও অভিজিৎ মনে করেন, সামগ্রিক ভাবে বিশ্বের অর্থনৈতিক পরিস্থিতি অতটা কঠিন নয়, যতটা মনে করে অনেকে ক্ষুব্ধ হচ্ছেন। বরং সেই ক্ষোভেরই সুযোগ নিচ্ছেন ডোনাল্ড ট্রাম্পের মতো নেতারা। অভিজিৎ আশাবাদী। ‌অর্থনীতি দরিদ্রের উন্নয়ন করেছে, ভবিষ্যতেও করবে। ‘‘এখন একটু হোঁচট খেয়েছে মাত্র,’’ বলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন