College Teacher

কলেজে চাকরি না পেয়ে প্রতীকী প্রতিবাদে পথে

নিয়োগে দুর্নীতির অভিযোগে আন্দোলনের মধ্যেই এ বার প্রতীকী প্রতিবাদ হিসেবে শিক্ষকপদ প্রার্থীরা নিজেদের ঘটিবাটি, পদক-ট্রফি বিক্রি করে দেওয়ার জন্য পথে বসলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২১ ০৭:০১
Share:

সরব: বিক্ষোভে শামিল চাকরিপ্রার্থীরা। শুক্রবার, ধর্মতলায়। নিজস্ব চিত্র

কলেজ সার্ভিস কমিশনের (সিএসসি) ২০১৮ সালের মেধা-তালিকায় নাম ওঠা সত্ত্বেও গত তিন বছরে কলেজ-শিক্ষকের পদে নিয়োগপত্র পাননি তাঁরা। নিয়োগে দুর্নীতির অভিযোগে আন্দোলনের মধ্যেই এ বার প্রতীকী প্রতিবাদ হিসেবে শিক্ষকপদ প্রার্থীরা নিজেদের ঘটিবাটি, পদক-ট্রফি বিক্রি করে দেওয়ার জন্য পথে বসলেন।
শুক্রবার ওই প্রার্থীদের নিয়ে গড়া সংগঠনের এই অভিনব প্রতিবাদের সাক্ষী থাকল ধর্মতলা। বিনয় পাল নামে এক কর্মপ্রার্থী বলেন, “কোনও রাজনীতি নয়, আমরা নিরপেক্ষ ভাবেই আন্দোলন করতে চাই। বর্তমান সরকার শিক্ষক নিয়োগে নানা ভাবে দুর্নীতি করছে। মেধাবীদের নিয়োগ না-করে টাকার বিনিময়ে চাকরি দেওয়া হচ্ছে।” মেধা-তালিকায় নাম থাকা সত্ত্বেও চাকরি পাননি হিমাদ্রি মণ্ডল। তিনি বললেন, “চাকরি না-পেয়ে আমাদের শেষ সম্বলটুকুও বেচে দিতে হচ্ছে। সেই জন্যই এই প্রতিবাদ। এর পরেও আন্দোলন চালু থাকবে।’’ এর আগে তাঁরা কলেজ স্ট্রিটে প্রতিবাদ জানিয়েছিলেন। সিএসসি কর্তৃপক্ষ ও শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কাছে যোগ্যদের নিয়োগের দাবিতে তাঁরা আবেদন করেছেন। অভিযোগ, ওই প্রার্থীদের সকলকে নিয়োগের আগেই, গত ডিসেম্বরের শেষে কমিশন আবার নতুন করে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে। এই অবস্থায় ২০১৮-র মেধা তালিকাভুক্ত প্রার্থীদের আশঙ্কা, তাঁদের নিয়োগ না-করে তালিকা বহির্ভূতদের নিয়োগ করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন