ক্যাম্পাসে বোতল-বিলাস

ওই ক্যাম্পাসে নিয়মিত বহিরাগতেরা ঢুকে পড়ে। বিশ্ববিদ্যালয়ের আশপাশের বিভিন্ন কলেজের পড়ুয়াদেরও সেখানে ঘোরাফেরা করতে দেখা যায়। ক্যাম্পাসে ঢুকে অনেকে স্নানও করেন বলে জানালেন সেখানকার এক পড়ুয়া।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৭ জুলাই ২০১৭ ১৩:০০
Share:

প্রতীকী ছবি।

ক্যাম্পাসে ঢুকছে বহিরাগতেরা। সেখানে নিয়মিত করা হচ্ছে মদ্যপানও। এমন অভিযোগ পেয়ে বৃহস্পতিবার রাজাবাজার সায়েন্স কলেজ ক্যাম্পাস ঘুরে দেখলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার রাজাগোপাল ধর চক্রবর্তী। আর ওই অভিযোগের প্রমাণও পেলেন একেবারে হাতেনাতে।

Advertisement

অভিযোগ, ওই ক্যাম্পাসে নিয়মিত বহিরাগতেরা ঢুকে পড়ে। বিশ্ববিদ্যালয়ের আশপাশের বিভিন্ন কলেজের পড়ুয়াদেরও সেখানে ঘোরাফেরা করতে দেখা যায়। ক্যাম্পাসে ঢুকে অনেকে স্নানও করেন বলে জানালেন সেখানকার এক পড়ুয়া। অভিযোগ, রাতে ক্যাম্পাসে মাদকসেবন চলে। বুধবার রাতে নেশাগ্রস্ত অবস্থায় ধরা পড়েন বিশ্ববিদ্যালয়েরই এক প্রাক্তন ছাত্র।

অভিযোগ পেয়ে বৃহস্পতিবার রেজিস্ট্রার ওই ক্যাম্পাসে যান। সেখানে ঘুরে দেখেন, চারপাশে প্রচুর
মদের বোতল ছড়ানো। এ দিন তিনি বলেন, ‘‘ইউনিয়ন রুম থেকে ক্যান্টিন পর্যন্ত গোটা জায়গাটাতেই ছড়িয়ে রয়েছে মদের বোতল। বহু বহিরাগত ঢুকছে বলে অভিযোগ পেলাম। এ বিষয়ে আমরা কড়া পদক্ষেপ করব।’’ প্রসঙ্গত, রাজাবাজার সায়েন্স কলেজ ক্যাম্পাসে ঢুকতে
হলে নিরাপত্তারক্ষীর কাছে নাম লেখাতে হয়। কিন্তু সেই নিয়ম ভাল ভাবে মানা হয় না বলে অভিযোগ। অবশ্য নিরাপত্তারক্ষীদের কথা অগ্রাহ্য করেও অনেকে ঢোকেন বলে শিক্ষাকর্মীদের একাংশের অভিযোগ। অনেক সময়ে ছাত্র সংসদের ঘনিষ্ঠ হলেও তাঁকে আটকাতে অনেকে সাহস পান না।

Advertisement

প্রসঙ্গত, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে মাদক সেবন রুখতে ইতিমধ্যেই স্কোয়াড তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিক্ষক, পড়ুয়া-সহ অন্যেরা থাকবেন ওই স্কোয়াডে। কিন্তু কলকাতা বিশ্ববিদ্যালয়ের মতো ছড়িয়ে থাকা ক্যাম্পাসে এ রকম কর্মসূচি নেওয়া সম্ভব নয় বলেই রেজিস্ট্রারের মত।

তবে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলিতে বহিরাগতদের প্রবেশ রুখতে মাস কয়েক আগে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ক্যাম্পাসে সিসিটিভি বসানোর সিদ্ধান্ত নিয়েছিলেন কর্তৃপক্ষ। কিন্তু এখনও সেই সিদ্ধান্ত বাস্তবায়িত হয়নি। এ দিন রেজিস্ট্রার রাজাগোপালবাবু বলেন, ‘‘কালই উপাচার্যের সঙ্গে এ
বিষয়ে কথা বলব। যত দ্রুত সম্ভব, ক্যামেরা বসানোর ব্যবস্থা করে ফেলতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন